Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ২৪ জুন ২০২৩

একজন রক্তযোদ্ধা রহিম বাদশা’র মানবিক গল্প ও ভাবনা

হাটহাজারী সংবাদ ডেস্ক
জুন ২৪, ২০২৩ ৬:০৬ অপরাহ্ণ
Link Copied!

মধ্যবিও পরিবারের সন্তান, ছোট বেলা থেকে প্রবল ইচ্ছা ছিল বড় হয়ে নিঃস্বার্থভাবে মানুষের সেবা করার। সেই ইচ্ছা থেকেই একজন মানুষ হিসেবে মানুষের জন্য নিঃস্বার্থভাবে কাজ করে যাচ্ছেন চট্টগ্রাম জেলার রাউজান উপজেলার ১১নং পশ্চিম গুজরা ইউনিয়নের রক্তযোদ্ধা মোহাম্মদ রহিম বাদশা।

তিনি চট্টগ্রামে একটি সুনামধন্য প্রতিষ্ঠানে চাকরিরত অবস্থায় চাকরির পাশাপাশি “আজব নুর বেগম ফাউন্ডেশন এন্ড ব্লাড ডোনেশন” নামক সেচ্চাসেবী সংগঠনের মাধ্যমে মানুষের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

স্বেচ্ছায় নিজে রক্তদেন, রক্ত সংগ্রহ করেন এবং এক্সিডেন্ট, থ্যালেসামিয়া, রক্ত শূন্যেতা, সিজার, কান্সারসহ বিভিন্ন জটিল অপারেশন এর জন্য রক্তদাতা কে নিয়ে ছুটে চলেন হাসপাতালে। এছাড়াও মানুষকে সচেতন করতে সামাজিক যোগাযোগ মাধ্যমে সচেতনতার বার্তা দেন, থ্যালেসামিয়া কুশল, থ্যালেসামিয়ার হাত থেকে মানুষকে বাঁচাতে সচেতনতা করেন, গর্ভবতী মায়েদের  জন্য সন্তান প্রসবের ২ মাস আগে থেকে রক্তদাতা জোগার করে রাখার মতো মানবিক কাজগুলো করে যাচ্ছেন তিনি।

রহিম বাদশা’র ভাবনা হলো একদিন বাংলাদেশের প্রতিটি মানুষ তার নিজের রক্তের গ্রুপ জানবে, রক্তদানে সচেতন হবে, মুমূর্ষু রোগীর জন্য স্বেচ্ছায় রক্ত দিতে ছুটে যাবে।

তার এই মানবিক কাজ সম্পর্কে জানতে চাইলে রহিম বাদশা বলেন- আমরা যদি মানুষ হিসেবে মানুষের দুঃসময়ে পাশে না দাঁড়াই তাহলে কে দাঁড়াবে? মানুষ হিসেবে নিজের অবস্থান থেকে নিঃস্বার্থভাবে মানুষের পাশে দাঁড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমি সপ্ন দেখি মানবিক বৈষম্যমুক্ত সচেতনতার একটি সমাজ বিনির্মাণের। আমি চাই মানুষ মানুষের জন্য-জীবন জীবনের জন্য এই কথাটি বাস্তব জীবনে প্রতিফলিত হোক, ধনী গরীবের মধ্যে বৈষম্য না থাকুক, সবাই মিলেমিশে বসবাস করুক এবং একজনের বিপদে অন্যজন ছুটে আসুক।