Hathazari Sangbad
হাটহাজারীশুক্রবার , ১৫ মার্চ ২০২৪

আমিরাতে মাসব্যাপী তিলাওয়াতে কোরআন প্রতিযোগিতার উদ্বোধন

হাটহাজারী সংবাদ ডেস্ক:
মার্চ ১৫, ২০২৪ ৩:৪৫ অপরাহ্ণ
Link Copied!

সংযুক্ত আরব আমিরাতে বেড়ে উঠা বাংলাদেশী শিশু-কিশোরদের নিয়ে মাস ব্যাপী তিলাওয়াতে কোরআন প্রতিযোগিতা-২০২৪ এর আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) প্রতিযোগিতার উদ্বোধন করেন দুবাইয়ে নিযুক্ত কনসাল জেনারেল বিএম জামাল হেসেন।

বাংলাদেশ সমিতি দুবাইয়ের সিনিয়র সহ-সভাপতি আলহাজ মোহাম্মদ ইয়াকুব সৈনিকের সভাপতিত্বে ও আমিরাত সংবাদ এর সম্পাদক মুহাম্মদ ইসমাইলের পরিচালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয় কারী মুহিবুর রহমান মন্জুর কন্ঠে সুমধুর কোরআন তিলাওয়াতের মধ্যদিয়ে।

স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ বিজনেস ফোরাম বিবিএফ এর সহসভাপতি তরিকুল ইসলাম শামীম ও কাজী ইসমাইল আলম। বক্তব্য রাখেন বাংলাদেশ বিজনেস ফোরামের সভাপতি কামাল হোসাইন খান সুমন, কমিউনিটি নেতা কাজী মোহাম্মদ আলীসহ অন্যন্য নেতৃবৃন্দ।

প্রবাসে বেড়ে উঠা বাংলাদেশী শিশুদের কোরআনের প্রতি আকৃষ্ট করার উদ্দেশ্যে ২০১৮ সাল থেকে এই প্রতিযোগিতা সম্পন্ন হয়ে আসছে। এবারের আসরে মোট প্রতিযোগির সংখ্যা প্রায় ৩০০। উদ্বোধনী অনুষ্ঠানে শতাধিক প্রতিযোগি উপস্থিত থাকলেও সময়ের স্বল্পতার কারনে প্রায় অর্ধশত প্রতিযোগিকে অংশগ্রহনের সুযোগ দেওয়া হয়। বাকীদেরকে অনলাইন লাইভ প্রোগ্রামের মাধ্যমে অংশগ্রহন নিশ্চিত করা হবে। তিনটি গ্রুপ থেকে বাছাইকৃতদের নিয়ে আগামী ৩১শে মার্চ, রবিবার, বিকাল ৩টায় আজমানস্থ উম্মুল মোমেনিন উইমেন্স এসোসিয়েশন হলে গ্র্যান্ড ফাইনাল, ইফতার মাহফিল ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সমিতি দুবাইয়ের পরিচালক মোজাহার উল্লাহ মিয়া ও প্রকৌশলী রেজাউল করীম, বাংলাদেশ সমিতি শারজাহ’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক প্রকৌশলী করিমুল হক, ইয়ুথ বাংলা কালচারাল ফাউন্ডেশন ইউএই’র সভাপতি প্রকৌশলী আহমেদ ইখতিয়ার আলম পাভেল, বাংলাদেশ সামাজিক সাংস্কৃতিক কেন্দ্র উম্ম আল কোয়াইন এর সভাপতি মোঃ সবুজ হাসান, বৃহত্তর ফরিদপুর সমিতি ইউএই’র সভাপতি বুলবুল আহমেদ মুকুল, বাংলাদেশ বিজনেস ফোরাম এর যুগ্ন সাধারণ সম্পাদক কবি ওবাইদুল হক ও আবদুস সাত্তার, বাংলাদেশ স্পোর্টস ক্লাব ইউ.এ.ই’র সাধারণ সম্পাদক মোঃ আলী মাহমুদ, যুগ্ন সাধারণ সম্পাদক প্রকৌশলী জাহাঙ্গীর আলম রুপু ও সাংগঠনিক সম্পাদক আলমগির হোসেন আকাশ, তিলাওয়াতে কোরআন প্রতিযোগিতা পরিচালনা কমিটির সহসভাপতি প্রকৌশলী মফিজুর রহমান, প্রকৌশলী মফিজুল ইসলাম ও কারী আবু রুকিয়ান, যুগ্ন সাধারণ সম্পাদক নুরুল আবসার ও আবদুল জলিল মোল্লা সারওয়ার, প্রচার সম্পাদক সাংবাদিক ইশতিয়াক আসিফ, প্রকাশনা সম্পাদক কলিমউল্লাহ জনি, সহ অর্থ সম্পাদক আবদুল্লাহ আল নোমানসহ বিপুল সংখ্যক অভিবাবক মন্ডলী।

তিন ক্যাটাগরিতে কোরআন তেলাওয়াতে শিশুরা অংশগ্রহণ করেছে। ছয় থেকে দশ এবং এগার থেকে ষোল এই দুই ক্যাটাগরিতে, দেখে বা মুখস্থ ইচ্ছামতো যে কোন সূরা তেলাওয়াত করতে পারবে অংশগ্রহণ কারীরা। তবে চূড়ান্ত পর্যায়ে সূরা নির্বাচিত করে দেওয়া হবে এবং সেই অনুযায়ী তেলাওয়াত করতে হবে।

তৃত্বীয় ক্যাটাগরি কোরআনের প্রথম পাঁচ পারা যারা মুখস্থ করেছেন তাদের নিয়ে। বিচারকগন এই ক্যাটাগরির প্রতিযোগিদের আয়াত পড়ে শুনালে পরবর্তী আয়াত প্রতিযোগিদের পাঠ করতে হবে।