Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ১৭ এপ্রিল ২০২৪

আমিরাতে মুষলধারে বৃষ্টিতে বিমান-মেট্রো-স্কুল বন্ধ, নিহত ২

হাটহাজারী সংবাদ ডেস্ক :
এপ্রিল ১৭, ২০২৪ ২:৫৯ অপরাহ্ণ
Link Copied!

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে গত সোমবার রাত থেকে মুষলধারে বৃষ্টি ঝরছে। এতে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। ভারী বৃষ্টিপাতের পাশাপাশি কোথাও কোথাও বজ্রপাতও হয়েছে। এতে দুজন নিহত হয়েছেন। রাস আল খাইমাতে ৪০ বছর বয়সী একজন আমিরাতি ও দেরা দুবাইয়ে একজন প্রবাসী মারা গেছেন।

এছাড়া ৭৫ বছরের মধ্যে দেশটিতে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। মঙ্গলবার (১৬ এপ্রিল) ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি জানিয়েছে, আমিরাতের আল আইনের ‘খাতম আল শাকলা’ এলাকায় ২৪ ঘণ্টারও কম সময়ে ২৫৪.৮ মিমি বৃষ্টিপাত হয়েছে।

এদিকে ওলিউল্লাহ লিটন নামে এক বিমান যাত্রী বলেন, আমরা চট্টগ্রাম বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে শারজাহ বিমানবন্দরে এসে সাড়ে ১০টায় নামার কথা থাকলেও ঝড়ের কারণে প্রায় ২ ঘণ্টা আকাশে প্রদক্ষিণ করতে থাকে। পরে আল আইন বিমানবন্দরে অবতরণ করে।

শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। সরাসরি ক্লাস নেওয়ার বদলে বাড়ি থেকে অনলাইনে পাঠদানের ব্যবস্থা করা হয়েছে। বৈরী আবহাওয়ার ফলে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক অনেক ফ্লাইট স্থগিত করা হয়েছে। এদিকে ভারী বৃষ্টির মধ্যে মেট্রোর কার্যক্রম বন্ধ থাকায় শত শত যাত্রী আটকা পড়েছে।

গত সোমবার (১৫ এপ্রিল) আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় সবাইকে সতর্কতা অবলম্বন করে গাড়ি চালানোর অনুরোধ জানায়। বিশেষ করে পাহাড় ও পিচ্ছিল সড়ক এবং যেসব স্থানে পানি বয়ে যায় সেসব স্থান থেকে দূরে থাকার কথা বলা হয়। এছাড়া সমুদ্র তীরবর্তী অঞ্চলগুলোর দিকে আপাতত না যেতে সতর্কতা দেওয়া হয়েছে।

বৃষ্টির প্রভাবে তাপমাত্রা কমে যাবে বলেও জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর। মাঝারি ও শক্তিশালী বাতাসের প্রভাবে ধূলি ঝড় হতে পারে। এছাড়া বৃষ্টির প্রভাবে সাগর উত্তাল থাকবে। আর তাপমাত্রা কমে যাওয়ায় দেশের কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।