Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ১ জুন ২০২৩

হালদায় ডিম ছাড়ার আশা

অনলাইন ডেস্ক
জুন ১, ২০২৩ ৭:৪৮ অপরাহ্ণ
Link Copied!

আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে পূর্ণিমার তিথি। এই জো চলবে ছয় দিন। এর মধ্যে বজ্রসহ বর্ষণ শুরু হলে এবং নদীতে পাহাড়ি ঢলের প্রকোপ হলে প্রাকৃতিক মৎস্য প্রজনন কেন্দ্র হালদায় ডিম ছাড়ার সম্ভাবনা রয়েছে মা মাছের। ইতিমধ্যে চার চারটি তিথি (জো) চলে গেলেও অনুকূল পরিবেশ না থাকায় কার্প জাতীয় মা মাছ নদীতে ডিম ছাড়েনি।

হালদা গবেষক ড. মো. শফিকুল ইসলাম জানান, হালদা নদীতে বর্তমানে চলছে কার্প জাতীয় মাছের প্রজননের ভরা মৌসুম। প্রজনন মৌসুমে অর্থাৎ এপ্রিল থেকে জুন মাসের অমাবস্যা ও পূর্ণিমার তিথিতে পর্যাপ্ত বৃষ্টিপাতসহ পানির বিভিন্ন ভৌত–রাসায়নিক প্যারামিটারের (পানির তাপমাত্রা, পানির স্রোত, পানির স্তর, তড়িৎ পরিবাহিতা, টারবিডিটি, দ্রবীভূত অঙিজেন, পিএইচ ইত্যাদি) মিত্রস্ক্রিয়তায় হালদা নদীতে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ঘটে। কিন্তু জলবায়ু পরিবর্তনের ফলে বজ্রপাতসহ পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি না হওয়ায় এবং প্রজননের অন্যান্য গুরুত্বপূর্ণ প্যারামিটারসমূহ অনুকূলে না আসায় চারটি জো অতিক্রম হলেও ডিম ছাড়েনি কার্প জাতীয় মা মাছ। জলবায়ু পরিবর্তন, পলি জমাট, লবণাক্ততা ও অন্যান্য কারণে বর্তমানে হালদায় মা মাছের ডিম ছাড়ার সময় ও ডিম ছাড়ার স্থান (কূম) পরিবর্তন হয়ে যাচ্ছে।

উল্লেখ্য, বিগত চতুর্থ জো অর্থাৎ মে মাসের অমাবস্যার তিথিতে খুবই সামান্য পরিমাণে নমুনা ডিম ছেড়েছিল মা মাছ। কিন্তু ওই সময় পর্যাপ্ত বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল না নেমে আসায় পুরোদমে ডিম ছাড়েনি কার্প জাতীয় মা মাছ। আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে কার্প জাতীয় মা মাছের ডিম ছাড়ার পঞ্চম জো যা ৬ জুন পর্যন্ত চলবে। এই সময় বজ্রপাতসহ পর্যাপ্ত পরিমাণে বৃষ্টি এবং পাহাড়ি ঢল নেমে আসলে হালদা নদীতে অনুকূল পরিবেশ সৃষ্টি হবে এবং পুরোদমে ডিম ছাড়বে মা মাছ। হালদা নদীর বাস্তুতন্ত্রকে মা মাছের ডিম ছাড়ার উপযোগী হতে হলে অবশ্যই পর্যাপ্ত বৃষ্টিপাতসহ পাহাড়ি ঢলের প্রয়োজন যা সম্পূর্ণ প্রকৃতির উপর নির্ভরশীল। তবে অনুকূল পরিবেশ না পেলে অর্থাৎ পর্যাপ্ত বৃষ্টিপাত ও পাহাড়ি ঢল না হলে পরবর্তী জুন মাসের সর্বশেষ ১৫ থেকে ২০ জুন অমাবস্যার জোতে কার্প জাতীয় মা মাছ ডিম ছাড়বে বলে মনে করেন বিশেষজ্ঞরা।