Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ১৬ অক্টোবর ২০২৩

হামাস-ইসরায়েল যুদ্ধে জড়িয়েছে যুক্তরাষ্ট্র, হুঁশিয়ারি ইরানের

অনলাইন ডেস্ক:
অক্টোবর ১৬, ২০২৩ ৮:১৩ অপরাহ্ণ
Link Copied!

ইসরায়েল ও ফিলিস্তিনিদের মাঝে চলমান যুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যে ব্যাপকভাবে জড়িয়ে পড়েছে এবং এ জন্য ওয়াশিংটনকে অবশ্যই জবাবদিহি করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ইরান। সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এই হুঁশিয়ারি দিয়েছেন।

গাজা উপত্যকার ক্ষমতাসীন গোষ্ঠী হামাসের সাথে যুক্তরাষ্ট্রের অন্যতম মিত্র ইসরায়েলের যুদ্ধের প্রতিক্রিয়ায় মধ্যপ্রাচ্যে সামরিক শক্তি জোরদার করেছে ওয়াশিংটন। এক সপ্তাহের বেশি সময় ধরে চলমান হামাস-ইসরায়েল যুদ্ধ ওই অঞ্চলে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুদ্ধে যুক্তরাষ্ট্র যদি জড়িয়ে যায়, তাহলে তেহরানও যোগ দেবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেন, ইসরায়েল এবং ফিলিস্তিনিদের এই যুদ্ধে যুক্তরাষ্ট্র ইতিমধ্যে সামরিকভাবে জড়িয়ে গেছে বলে ইরান মনে করে।

তিনি বলেন, ইহুদিবাদী শাসকগোষ্ঠীর অপরাধ যুক্তরাষ্ট্রের সমর্থনে সংঘটিত হচ্ছে এবং ওয়াশিংটনকে অবশ্যই এ জন্য জবাবদিহি করতে হবে।

• পূর্ব ভূমধ্যসাগরে পৌঁছেছে বিমানবাহী মার্কিন রণতরী

বিশ্বের বৃহত্তম এবং যুক্তরাষ্ট্রের বিমানবাহী নতুন রণতরী ইউএসএস ডোয়াইট ডি আইজেনহাওয়ার স্ট্রাইক গ্রুপ ইতিমধ্যে পূর্ব ভূমধ্যসাগরে পৌঁছে গেছে। গত শুক্রবার
যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার নরফোক থেকে পূর্ব ভূমধ্যসাগরের দিকে রওনা হয় এই রণতরী।

এর আগে, গত সপ্তাহে ইসরায়েলের উপকূলে পৌঁছায় যুক্তরাষ্ট্রের প্রথম রণতরী ইউএসএস জেরাল্ড আর ফোর্ড। রোববার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, এসব বিমানবাহী রণতরী কোনও ধরনের উসকানির জন্য নয়, বরং প্রতিরোধ হিসেবে ইসরায়েল উপকূলে পাঠানো হয়েছে।

সূত্র: জেরুজালেম পোস্ট।