Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ৩১ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

হাটহাজারীতে ১৫ ফুট লম্বা অজগর উদ্ধার

হাটহাজারী সংবাদ ডেস্ক
জানুয়ারি ৩১, ২০২৩ ৮:৩২ অপরাহ্ণ
Link Copied!

হাটহাজারী উপজেলার ১৪ নং শিকারপুর ইউনিয়নের চন্দ্র-বিল থেকে প্রায় ১৫ ফুট লম্বা একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। সোমবার (৩০ জানুয়ারি) স্থানীয়রা সাপটি দেখতে পেয়ে স্নেক রেস্কিউ টিমকে খবর দিলে তারা সাপটি উদ্ধার করে।
বিষয়টি হাটহাজারী সংবাদকে নিশ্চিত করেন, স্নেক রেসকিউ টিম বাংলাদেশের সভাপতি মুহাম্মদ রাজু আহমেদ।
তিনি জানান, হাটহাজারীর শিকারপুর ইউনিয়নের নূরানী মিয়া বাড়ীর এলাকার স্থানীয় লোকজন একটি বড় সাপ দেখতে পেয়ে আতংকিত হয়ে পড়ে এলাকার লোকজন। পরে স্থানীয় চেয়ারম্যান “স্নেক রেসকিউ টিম বাংলাদেশ ” কে বিষয়টি অবগত করে।
তৎক্ষনাৎ টিমের প্রতিষ্ঠাতা সিদ্দিকুর রহমান রাব্বি, মেহেদি, ইমদাদ, ইয়াসিন, সাকিব সেখানে উপস্থিত হন এবং সাপ টি উদ্ধার করেন। তারা নিশ্চিত করেন এটা নির্বিষ বার্মিজ পাইথন (অজগর সাপ), সাপটি লম্বায় ১৫ ফিট, ওজন প্রায় ৮০ কেজি।
পরবর্তীতে বিভাগীয় বন কর্মকর্তা বন্যপ্রাণী ও প্রকৃতী সংরক্ষণ বিভাগ চট্টগ্রাম এর নির্দেশে রাউজান ফরেস্ট এ অবমুক্ত করা হয়।
সারাদেশে সাপ ও অন্যান্য বন্যপ্রাণী উদ্ধার এবং সাপ সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে স্নেক রেস্কিউ টিম কাজ করছে বলে জানান তিনি।
উল্লেখ্য, স্বাস্থ্য অধিদপ্তরের মতে প্রতি বছর বাংলাদেশ এ প্রায় ৭ লক্ষ মানুষ সাপের কামড়ে স্বীকার হয় এবং এর মধ্যে ৬ হাজার মানুষ মারা যায়। এই মারা যাওয়ার পিছনে অন্যতম কারণ হলো সাপ সম্পর্কে প্রচলিত কুসংস্কার এবং এর চিকিৎসা পদ্ধতি।
ওঝা, বেদে বা সাপুড়িয়া সাপে কাটা রোগীর কোন চিকিৎসা করতে পাড়ে না। বাংলাদেশে ১০০+ প্রজাতীর সাপ পাওয়া যার মধ্যে মাএ ৩০ প্রজাতীর (প্রায়) সাপের বিষ আছে, যার অধিকাংশ সমুদ্রতে থাকে, যাদের সাথে আমাদের তেমন দেখা মেলে না।
আবার অঞ্চলভেদে সব জায়গায় সমপ্রজাতীর সাপ পাওয়া যায় না। অথাৎ অঞ্চল ভেদে ৪-৫ প্রাজাতীর সাপের বিষ আছে, এদের কামরের স্বীকার হলে চিকিৎসার প্রয়োজন। বাদ বাকি সব সাপ নির্বিষ, এ সকল সাপের কামরের স্বীকার হলে সে রোগীর কোন চিকিৎসা প্রয়োজন হয় না। ওঝা, বেদেরা এটার ই সুযোগ নেই, নির্বিষ সাপের কামড়ের রোগী কে সুস্থ করে তুলে এবং বিষধর হলে রোগীর মৃত্যু হয়ে যায়।
সাপে কাটলে আমরা অবশ্যই চেষ্টা করবো দ্রুত নিকটস্থ হসপিটাল গিয়ে চিকিৎসা নিতে।
সাপ সম্পর্কে কুসংস্কার দূর করতে পাড়লে এবং সাপ সচেতনা বাড়াতে পাড়লে মৃত্যুর সংখ্যা কমিয়ে আনা সম্ভব।
সাপ রেসকিউ এর জন্য স্নেক রেসকিউ টিম বাংলাদেশ কে জানালে তা বিনামূল্যে উদ্ধার করে বনে অবমুক্ত করে হবে। যা আপনার এবং সাপ এর দুইজনের জন্য সুরক্ষা নিশ্চিত হবে।