Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ১৫ অক্টোবর ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

স্থল, বিমান ও নৌপথে গাজায় সর্বাত্মক হামলার প্রস্তুতি ইসরায়েলের

অনলাইন ডেস্ক:
অক্টোবর ১৫, ২০২৩ ৩:২১ অপরাহ্ণ
Link Copied!

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে স্থল, বিমান ও নৌপথে সর্বাত্মক হামলার পরিকল্পনা করছে ইসরায়েল। ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। তবে কখন এই হামলা শুরু করবে সে সম্পর্কে তারা কোনও সুনির্দিষ্ট সময়সীমা জানায়নি।

গাজায় দেশটির সামরিক বাহিনীর বড় ধরনের স্থল অভিযানের ঘোষণা দেওয়া হয়েছে আগেই এবং প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু সশস্ত্র বাহিনীর সদস্যদের উদ্দেশ্যে বলেছেন, ‘পরবর্তী ধাপ আসছে’।

শুধু শনিবারই গাজা উপত্যকায় ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন তিনশ মানুষ। সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে বার্তাসংস্থা রয়টার্স বলেছে, নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন আরও অন্তত আটশ মানুষ।

গাজার উত্তরাঞ্চলে বসবাসকারী এগারো লাখ মানুষকে ওই এলাকা থেকে দক্ষিণাঞ্চলের দিকে যেতে বলেছে ইসরায়েল। এরপর অসংখ্য মানুষকে গাড়িতে বা পায়ে হেঁটে ওই এলাকা থেকে পালিয়ে যেতে দেখা গেছে। এমনকি গাজায় এমন একটি বেসামরিক গাড়িতে ইসরায়েলের বিমান হামলায় নারী ও শিশু নিহত হওয়ার ঘটনা ঘটেছে।

গত সপ্তাহে সশস্ত্র গোষ্ঠী হামাস ইসরায়েলের ভূখণ্ডে হামলা চালায় এবং এতে প্রায় ১৩০০ ইসরায়েলি নিহত হয়েছে। বন্দি করা হয়েছে আরও অন্তত দেড়শ জনকে। পাল্টা ব্যবস্থা হিসেবে ইসরায়েল ব্যাপক বোমা বর্ষণ করায় গাজায় নিহত হয়েছেন ২২০০ ফিলিস্তিনি।

পালাতে থাকা মানুষের ওপর প্রাণঘাতী হামলা-

গাজা ছেড়ে পালাতে থাকা বেসামরিক নাগরিকদের একটি কনভয়ে প্রাণঘাতী হামলার ফুটেজ সম্পর্কে নিশ্চিত হয়েছে বিবিসি। ঘটনার খুব কাছে থেকেই ওই হামলার ভিডিও করা হয়েছে, যেখানে শিশুসহ বেসামরিক নাগরিকরা মারা গেছেন বলে জানা গেছে।

ঘটনাস্থলে অনেকগুলো যানবাহন ক্ষতিগ্রস্ত হতে ও আগুনে জ্বলতে দেখা গেছে। শুক্রবার সন্ধ্যায় গাজার শহরতলী থেকে কয়েক কিলোমিটার দূরে এ ঘটনা ঘটে। মূলত ট্রাক ও ব্যক্তিগত গাড়ির কনভয় লক্ষ্য করে বোমা হামলা চালানো হয়েছিল।

এ ঘটনায় অন্তত ১২ জন নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু। শিশুদের বয়স দুই থেকে পাঁচ বছরের মধ্যে। অন্য একটি ফুটেজে দেখা যাচ্ছে, হামলার শিকার ব্যক্তিদের দেহ রাস্তায় পড়ে আছে। আর আগুনে জ্বলছে যানবাহনগুলো।

গাজা-ইসরায়েল পরিস্থিতি নিয়ে উদ্বেগ বাড়ছে-

ইসরায়েল-গাজা যুদ্ধের প্রতিধ্বনি শোনা যাচ্ছে বিশ্বজুড়ে। যুক্তরাজ্যের ম্যানচেস্টারে বিপুল সংখ্যক ইহুদি ও মুসলিম বাস করেন। বিবিসি নিউজের আলিম মকবুল জানিয়েছেন, এসব মানুষ নিজ নিজ সম্প্রদায়ের জন্য উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

যুক্তরাজ্যে বসবাসকারী ইহুদিদের অনেকের স্বজন কিংবা পরিচিত আছেন ইসরায়েলে।

নিহত রয়টার্স সাংবাদিক প্রসঙ্গে ইসরায়েল সশস্ত্র বাহিনী-

শুক্রবার লেবাননে নিহত হওয়া রয়টার্স সাংবাদিক ইসাম আব্দাল্লাহর বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী। তাদের দাবি, ওই সাংবাদিকদের মৃত্যুর সময় ইসরায়েল-লেবানন সীমান্তে সশস্ত্র গোষ্ঠী হেজবুল্লাহ হামলা চালাচ্ছিল এবং তাদের ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ইসরায়েলের সীমান্ত বেষ্টনীতে আঘাত করে।

এরপর ইসরায়েলি সেনারা তাদের ভূখণ্ডে অনুপ্রবেশের আশঙ্কায় ট্যাংক ও আর্টিলারি ব্যবহার করে পাল্টা জবাব দেয়। এর কয়েক ঘণ্টা পর ওই সাংবাদিকের আহত হওয়া ও পরে মৃত্যুর খবর পাওয়া যায় বলে তারা দাবি করেছে এবং জানিয়েছে, বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

জাতিসংঘে রাশিয়ার প্রস্তাব-

ইসরায়েল-হামাস দ্বন্দ্বের বিষয়ে একটি খসড়া প্রস্তাবের ওপর ভোটের আয়োজন করার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে আহ্বান জানিয়েছে রাশিয়া। ওই প্রস্তাবে মানবিক সহায়তার জন্য যুদ্ধবিরতি ও বেসামরিক নাগরিকদের ওপর সহিংসতার নিন্দা করা হয়েছে বলে রয়টার্স জানিয়েছে।

জাতিসংঘে রাশিয়ার ডেপুটি রাষ্ট্রদূত দিমিত্রি পলিয়ানস্কি বলছেন, শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যকে প্রস্তাবটি পাঠানো হয়েছে এবং তিনি আশা করছেন সোমবার নাগাদ ভোটের আয়োজন করা হবে।

এদিকে যুক্তরাষ্ট্র সংঘাতময় অঞ্চলে দ্বিতীয় বিমানবাহী রণতরী পাঠানোর ঘোষণা দিয়েছে ‘ইসরায়েলের বিরুদ্ধে শত্রুতাপূর্ণ কার্যক্রম’ মোকাবিলার জন্য। পেন্টাগন এক বিবৃতিতে এটি নিশ্চিত করেছে। এতে জানানো হয়, আইজেনহাওয়ার রণতরী পূর্ব ভূমধ্যসাগরে পাঠানো হচ্ছে রণতরী জেরাল্ড আর ফোর্ডসহ সেখানে থাকা আরও যুদ্ধজাহাজকে সহায়তার জন্য।

অন্যদিকে উত্তর গাজার হাসপাতালগুলোকেও খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, জোর করে রোগীদের সরিয়ে দেওয়া মৃত্যুদণ্ডের সমান। বিবিসি বাংলা