Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ২ ডিসেম্বর ২০২৩

যুদ্ধবিরতি শেষে ফের লেবাননে হামলা ইসরায়েলের, নিহত ৩

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ২, ২০২৩ ৫:৪৭ অপরাহ্ণ
Link Copied!

হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধবিরতি চুক্তি শেষ হওয়ার পর গাজা উপত্যকায় নির্বিচার বোমা হামলা শুরু করেছে ইসরায়েল। গত ২৪ ঘণ্টায় গাজায় অন্তত ৪০০ লক্ষ্যবস্তুতে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) হামলা চালিয়েছে। এতে অনেক বেসামরিক হতাহত ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। একই সময়ে লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত তিনজন নিহত হয়েছেন।

শনিবার লেবাননের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সির বরাত দিয়ে ফরাসি বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ফিলিস্তিনি স্বাধীনতাকামীগোষ্ঠী হামাস এবং ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতি ভেস্তে যাওয়ার পর দ্বিতীয় দিনের মতো দক্ষিণ লেবাননে গোলাবর্ষণ করেছে ইসরায়েল। ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহ বলেছে, ইসরায়েলি হামলায় তাদের যোদ্ধারা নিহত হয়েছেন।

লেবাননে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষা মিশন ইউনাইটেড ন্যাশনস ইন্টেরিম ফোর্সেস ইন লেবাননের (ইউএনআইএফআইএল) একজন মুখপাত্র রয়টার্সকে বলেছেন, শনিবার সকালের দিকে ইসরায়েলি ভূখণ্ড থেকে লেবানন লক্ষ্য করে গোলাবর্ষণ করা হয়েছে। লেবাননের উপকূলীয় শহর নাকোরায় ইউএনআইএফআইএলের সদর দপ্তরের কাছে এবং রমাইচ সীমান্ত লাগোয়া কয়েকটি গ্রামের চারপাশে আঘাত হেনেছে ইসরায়েলি গোলা।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা লেবাননের দক্ষিণাঞ্চলের একাধিক এলাকায় ‘‘অস্বাভাবিক কার্যকলাপ’’ শনাক্ত করার পর সতর্কতা হিসেবে নাকোরার কাছে গোলাবর্ষণ করেছে।

হিজবুল্লাহ বলেছে, শুক্রবার লেবাননে ইসরায়েলের বিমান হামলায় নিহত হয়েছেন অন্তত তিনজন। তাদের মধ্যে দু’জনই হিজবুল্লাহর সদস্য। গাজায় ইসরায়েলের সাথে হামাসের যুদ্ধবিরতি চুক্তি শেষ হওয়ার পর ইসরায়েলের উত্তরাঞ্চলে হিজবুল্লাহর হামলার জবাবে দক্ষিণ লেবাননে হামলা শুরু করেছে ইসরায়েলি বাহিনী।

ইরান-সমর্থিত সশস্ত্র এই গোষ্ঠী এক বিবৃতিতে ইসরায়েলি হামলায় নিহত যোদ্ধাদের পরিচয় প্রকাশ করেছে। তারা হলেন, মোহাম্মদ মাজরানি ও ওয়াজিহ এমশেইক। হিজবুল্লাহর একটি ঘনিষ্ঠ সূত্র বলেছে, মাজরানি তার মা নাসিফার সাথে বাড়িতে অবস্থান করছিলেন। এ সময় ইসরায়েলি গোলার আঘাতে মাজরানি ও তার মা নিহত হয়েছেন। তবে এর আগে লেবাননের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা ন্যাশনাল নিউজ এজেন্সি তাদের দুজনকে বেসামরিক নাগরিক বলে শনাক্ত করে।

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি চুক্তির মেয়াদ শেষ হওয়ার কয়েক ঘণ্টা পর হিজবুল্লাহ এবং ইসরায়েলের মাঝে ফের আন্তঃসীমান্ত হামলা শুরু হয়েছে। হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি চুক্তি চলাকালে লেবানন-ইসরায়েল সীমান্তের সহিংসতা অনেকাংশে বন্ধ ছিল।

গাজায় হামাসের সাথে গত ৭ অক্টোবর ইসরায়েলি বাহিনীর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েলে হামলা চালিয়ে আসছে হিজবুল্লাহ। এই হামলার জবাবে লেবাননে ড্রোন ও বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। জাতিসংঘের তথ্য অনুযায়ী, গাজায় সাত সপ্তাহ আগে ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইসরায়েল-লেবাননের সীমান্তে সংঘর্ষে প্রায় ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

সূত্র: এএফপি, রয়টার্স।