Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ২৯ মে ২০২৪

ভারতে ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

অনলাইন ডেস্ক
মে ২৯, ২০২৪ ৬:১৫ অপরাহ্ণ
Link Copied!

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আজ বুধবার (২৯ মে) তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। যা দেশটির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, দিল্লির মুঙ্গেসপুরের আবহাওয়া অফিস দুপুর ২টা ৩০ মিনিটে তাপমাত্রা ৫২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করে।

এই অস্বাভাবিক তাপমাত্রার কারণে রাজধানী দিল্লিতে বিদ্যুতের চাহিদা রেকর্ড ৮ হাজার ৩০২ মেগাওয়াটে পৌঁছেছিল বলে জানিয়েছেন এক বিদ্যুৎ কর্মকর্তা। গরমের কারণে দিল্লির সাধারণ বাসিন্দারা পাওয়ার-ইনটেনসিভ এসি বেশি পরিমাণে চালু করেছেন বলেও জানিয়েছেন তিনি।

দেশটিতে আরও যেসব জায়গায় ৫০ ডিগ্রি বা তারও বেশি তাপমাত্রা পরিলক্ষিত হয়েছে সেগুলোর দুটিই মরুভূমির রাজ্য রাজস্থানে রেকর্ড করা হয়েছে।

তবে রাজস্থানের দক্ষিণের বিভাগ— বার্মার, জোথপুর, উদয়পুর, সিরোহী এবং জালোরে আজ গতকালের চেয়ে তাপমাত্রা ৪ ডিগ্রি কম ছিল। আরব সাগর থেকে আসা আদ্র বাতাসের কারণে সেসব জায়গায় তাপমাত্রা কমেছে। যা নির্দেশ করছে ভারতের উত্তরপশ্চিমাঞ্চলে তাপপ্রবাহ কমা শুরু করেছে।

নিউম্যারিকেল ওয়েদার প্রেডিকশন (এনডব্লিউপি) ডাটা— যেটি বর্তমান আবহাওয়া পর্যবেক্ষণ এবং ভবিষ্যত আবহাওয়ার পূর্বাভাস দিতে কম্পিউটার মডেল ব্যবহার করে থাকে— তারা জানিয়েছে, আগামী ৩০ মে’র মধ্যে তাপমাত্রা কমে আসবে।

এছাড়া কাল বৃহস্পতিবার বঙ্গোপসাগর থেকে আদ্র বাতাস প্রবেশ করা শুরু করলে উত্তর প্রদেশের তাপমাত্রা কমা শুরু করবে।

আবহাওয়ার বিশেষ অবস্থা এল নিনোর কারণে গত দুই বছর ধরে দক্ষিণ এশিয়ার দেশগুলোতে অস্বাভাবিক তাপমাত্রা পরিলক্ষিত হচ্ছে। কোথাও কোথাও তাপমাত্রা এতই বৃদ্ধি পেয়েছে যেটি সাধারণ মানুষের সহ্যসীমার বাইরে চলে গেছে।

সূত্র: এনডিটিভি