Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ৬ নভেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

দুবাইয়ে বইমেলা ও বঙ্গ-সাংস্কৃতি জমকালো উদ্বোধন

হাটহাজারী সংবাদ ডেস্ক
নভেম্বর ৬, ২০২২ ৮:৫১ পূর্বাহ্ণ
Link Copied!

সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গণে তিন দিনব্যাপী বইমেলা ও বঙ্গ-সাংস্কৃতি উৎসব শুরু হয়েছে। বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাই এ আয়োজন করেছে।

শুক্রবার (৪ নভেম্বর) বিকাল ৪টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। এসময় উপমন্ত্রী বলেন, আমাদের যে প্রজন্ম দেশের বাহিরে আছে তারা নানাভাবে আমাদের সাংস্কৃতিক অনেক বিষয় সম্পর্কে জানতে পারছে না।

আমাদের ইতিহাস মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস। বই পড়ার অভ্যাস সৃষ্টি করতে হবে নতুন প্রজন্মের কাছে। আজকের বই উৎসবে যারা এসেছেন, বই দেখেছেন, বই কিনে নিজেরা যেমন পড়বেন সন্তানদেরও পড়তে উৎসাহ দিবেন। বই পড়ার অভ্যাস সৃষ্টি করতে হবে নতুন প্রজন্মকে।

আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফরের সভাপতিত্বে উদ্বোধন করেন প্রখ্যাত কবি ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব কবি কামাল আব্দুল নাসের চৌধুরী। শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্প অর্পণের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। দুবাইতে প্রথমবারের মতো বইমেলার প্রথম দিন মেলা প্রাঙ্গণে ছিল প্রবাসীদের উঠচে পড়া ভিড়। মেলার প্রথমদিনে পাচঁটি বইয়ের মোড়ক উম্মোচন হয়েছে।

প্রবাসী বাংলাদেশি বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে গড়ে উঠা ইতিহাস-ঐতিহ্য ও পর্যটন শিল্পকে নিজেদের স্টলে উপস্থাপন করে এ উৎসবে।

আয়োজকরা জানান, প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত বইমেলা চলবে। রবিবার (৬ নভেম্বর) সমাপনী ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বইমেলা শেষ হবে।