Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ২৯ অক্টোবর ২০২৩

গাজায় মানবিক বিপর্যয় চেয়ে চেয়ে দেখছে বিশ্ব

অনলাইন ডেস্ক:
অক্টোবর ২৯, ২০২৩ ৬:৫৫ অপরাহ্ণ
Link Copied!

ইসরায়েলের টানা হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকাজুড়ে ব্যাপক বিপর্যয়কর মানবিক পরিস্থিতি তৈরি হয়েছে। রোববার জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস সতর্ক করে দিয়ে বলেছেন, গাজা পরিস্থিতির দ্রুত অবনতি ঘটছে। তিনি গাজায় ভয়ানক রক্তপাতের অবসানে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন।

রোববার নেপালের রাজধানী কাঠমান্ডু সফররত জাতিসংঘের এই প্রধান বলেন, গাজার পরিস্থিতি প্রতি ঘণ্টায় পরিবর্তন হচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থনে প্রয়োজনীয় মানবিক যুদ্ধবিরতির বদলে ইসরায়েল তার সামরিক অভিযান জোরদার করেছে।

তিনি বলেন, সংঘাতে বেসামরিক নাগরিকদের হতাহত কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। চোখের সামনে একটি মানবিক বিপর্যয় প্রত্যক্ষ করছে বিশ্ব।

এদিকে, গাজায় ইসরায়েলের সামরিক বাহিনীর তিন সপ্তাহের বেশি সময় ধরে চলমান হামলায় ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে গেছে। রোববার গাজার হামাস-নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে ফিলিস্তিনিদের প্রাণহানির এই সংখ্যা জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, গাজায় ইসরায়েলি হামলায় গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৮ হাজার ৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৩ হাজার ৩৪২ জনই শিশু এবং ২ হাজার ৬২ জন নারী।

এই সময়ে ইসরায়েলের নির্বিচার হামলায় আহত হয়েছেন আরও ২০ হাজার ২৪২ জন। অন্যদিকে, উপত্যকা থেকে ইসরায়েলি ভূখণ্ডে হামাসের হামলায় ইসরায়েলে প্রাণহানি ১ হাজার ৪০০ ছাড়িয়েছে। আহত হয়েছেন আরও ৫ হাজারের বেশি মানুষ।

গাজার ক্ষমতাসীনগোষ্ঠী হামাসকে নির্মূলের লক্ষ্য উপত্যকাজুড়ে বিধ্বংসী বিমান হামলা চালিয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইতিমধ্যে গাজায় ঢুকে স্থল অভিযান শুরু করেছে। রোববার ইসরায়েলের সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, গাজায় স্থল অভিযানে আরও অতিরিক্ত সৈন্য মোতায়েন করা হয়েছে। গাজার বিভিন্ন এলাকায় তারা হামাসের সদস্যদের সাথে তাদের সংঘর্ষ হয়েছে।

সূত্র: আলজাজিরা, এএফপি।