Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ১৩ ডিসেম্বর ২০২৩

গাজায় ইসরায়েলি স্থলবাহিনীর ৫ কর্মকর্তাসহ নিহত ১০

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ১৩, ২০২৩ ৯:২৮ অপরাহ্ণ
Link Copied!

ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধাদের সঙ্গে তুমুল যুদ্ধে ইসরায়েলি বাহিনীর ৫ সেনা কর্মকর্তা এবং ৫ জন সেনাসদস্য নিহত হয়েছেন। বুধবার উপত্যকার প্রধান শহর গাজা সিটির শেজাইয়ায় ঘটেছে এই ঘটনা।

নিহত সেনা কর্মকর্তা ও সদস্যদের নাম প্রকাশ করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এরা হলেন—কর্নেল ইৎজহাক বেন বাসাত (৪৪), লেফটেন্যান্ট কর্নেল তোমের গ্রিনবার্গ (৩৫), মেজর রোয়েই মেলদাসি (২৩), মেজর মোশে আভরাম বারওন (২৩), মেজর বেন শেলি (২৬), ক্যাপ্টেন লিয়েল হায়ো (২২), সার্জেন্ট আচিয়া দাস্কাল (১৯), সার্জেন্ট এরান আলোনি (১৯) এবং সার্জেন্ট রোম হেশৎ (২০) এবং সার্জেন্ট ওরিয়া ইয়াকোভ (২০)।

সার্জেন্ট ওরিয়া ইয়াকোভ ছাড়া নিহতরা সবাই ইসরায়েলি স্থলবাহিনীর গোলানি ব্রিগেডের অন্তর্ভুক্ত ছিলেন। ইৎজহাক বেন বাসাত ছিলেন সেই ব্রিগেডের প্রধান।

ওরিয়া ইয়াকভ ইসরায়েলের বিমান বাহিনীর ৬৬৯ নম্বর ইউনিটের সদস্য ছিলেন। মঙ্গলবার উত্তর গাজায় নিহত হয়েছেন তিনি।

আইডিএফের বরাত দিয়ে ইসরায়েলের সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, শেজাইয়াহ কাসবা এলাকায় একটি ভবনে হামাস যোদ্ধারা অবস্থান নিয়েছে— গোপন সূত্রে এই খবর পাওয়ার পর মঙ্গলবার সন্ধ্যায় সেই ভবনটিতে অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। সেই অভিযানেই এই সেনা কর্মকর্তা ও সদস্যরা নিহত হয়েছেন।

হামাস যোদ্ধাদের মধ্যে কতজন নিহত হয়েছেন, তা উল্লেখ করা হয়নি আইডিএফের বিবৃতিতে। তবে গাজা উপত্যকায় ইসরায়েলি স্থল বাহিনীর অভিযান শুরুর পর এই প্রথম একদিনে এত সংখ্যক সেনা কর্মকর্তা নিহতের ঘটনা ঘটল।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১২ হাজারেরও বেশি।

অন্যদিকে, হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। পাশাপাশি, ইসরায়েলের ভূখণ্ড থেকে ২৪২ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিকদের ধরে নিয়ে গিয়েছিল হামাস যোদ্ধারা।

ইসরায়েলি স্থল বাহিনীর অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত এই বাহিনীর মোট ১১৬ জন কর্মকর্তা ও সদস্য নিহত হয়েছেন।