Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ২১ ডিসেম্বর ২০২৩

কবরস্থানকেও ছাড়েনি ইসরায়েলিরা, বেরিয়ে এসেছে অনেক মরদেহ

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ২১, ২০২৩ ৮:০৬ অপরাহ্ণ
Link Copied!

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার পূর্বাঞ্চলের শেখ শাবান কবরস্থান বুলডোজার দিয়ে ধ্বংস করে দিয়েছে দখলদার ইসরায়েলি সেনারা।

বুলডোজার চালানোর পর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত থাকা অনেক মরদেহ বের হয়ে এসেছে। জীবিত মানুষের ওপর হামলা চালিয়ে ক্ষান্ত থাকেনি তারা; মৃত মানুষদের ওপরও বর্ববতা চালিয়েছে ইসরায়েলি সেনারা। বুলডোজারের আঘাতে অনেক মরদেহ ক্ষতবিক্ষত হয়ে গেছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রকাশিত একটি ছবিতে দেখা গেছে, সাদা কাফন পরানো একটি মরদেহ পড়ে আছে। ছবিটি দেখে বোঝা যাচ্ছে, মরদেহটি কয়েকদিন আগে সমাহিত করা হয়েছে।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, প্রাপ্ত বয়স্ক মানুষ ছাড়াও শিশুদের মরদেহের অংশও কবরস্থানে ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে।

গাজায় স্থল হামলা শুরুর পর একাধিক কবরস্থানে ধ্বংসযজ্ঞ চালিয়েছে ইসরায়েল। আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী, যুদ্ধের সময়ও সামরিক প্রয়োজনীয়তা ছাড়া ধর্মীয়স্থাপনা ও সমাধিস্থল ও কবরস্থানের ক্ষতি সাধণ করা যাবে না। যদি প্রয়োজন ছাড়া এসব স্থাপনার ক্ষতি করা হয় তাহলে এটি যুদ্ধাপরাধ হিসেবে বিবেচিত হবে।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ শুরু হয়। ওইদিন থেকেই গাজায় নির্বিচারে বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা। তাদের এসব হামলায় এখন পর্যন্ত ২০ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছে ৫০ হাজারের বেশি মানুষ।

প্রায় তিন মাসের যুদ্ধে এত বেসামরিক মানুষের মৃত্যুর পর এখন বিশ্বের অনেক দেশ থেকে যুদ্ধবিরতির দাবি তোলা হয়েছে।

সূত্র: আলজাজিরা