Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ১০ অক্টোবর ২০২৩

ইসরায়েলি হামলায় ৭৭০ ফিলিস্তিনি নিহত

অনলাইন ডেস্ক:
অক্টোবর ১০, ২০২৩ ৫:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলার পর ইসরায়েলের পাল্টা হামলায় এখন পর্যন্ত অন্তত ৭৭০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। চতুর্থ দিনে গড়ানো এই সংঘাতে ইসরায়েলের বিমান হামলায় আহত হয়েছেন আরও ৪ হাজারের বেশি মানুষ। মঙ্গলবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় ইসরায়েলি হামলায় ফিলিস্তিনিদের হতাহতের এই পরিসংখ্যান জানিয়েছে।

মন্ত্রণালয় বলছে, ইসরায়েলের সামরিক বাহিনীর বিমান হামলায় কমপক্ষে ৭৭০ ফিলিস্তিনি নিহত ও ৪ হাজারের বেশি আহত হয়েছেন। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, নিহতদের মধ্যে ১৪০ জন শিশু ও ১২০ নারী রয়েছেন।

যদিও ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে গাজা উপত্যকার আশপাশে ইসরায়েলি ভূখণ্ডের ভেতরে হামাসের ১ হাজার ৫০০ যোদ্ধার মরদেহ উদ্ধারের দাবি জানিয়েছে। গত শনিবার ভোরের দিকে গাজার ক্ষমতাসীন শাসকগোষ্ঠী হামাস আচমকা ইসরায়েলে রকেট হামলা শুরু করে। হামাসের রকেট হামলায় হতবিহ্বল হয়ে পড়া ইসরায়েল পরে গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায়।

রকেট হামলার পাশাপাশি হামাসের যোদ্ধারা জল-স্থল ও আকাশপথে ইসরায়েলে ঢুকে বিভিন্ন স্থাপনায় হামলা চালায়। হামাসের হামলায় এখন পর্যন্ত ৯ শতাধিক ইসরায়েলি নিহত হয়েছেন বলে জানিয়েছে সেখানকার সংবাদমাধ্যম। নিহতদের মধ্যে বহু সেনাসদস্য, নারী ও শিশু রয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ২৫০০ ইসরায়েলি।

মঙ্গলবার জাতিসংঘের মানবিক সহায়তাবিষয়ক কার্যালয় বলেছে, গাজায় ইসরায়েলি হামলা শুরুর পর থেকে এই উপত্যকার প্রায় এক দশমাংশ অর্থাৎ ২ লাখ মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছেন। ইসরায়েল সর্বাত্মক অবরোধ আরোপ করায় সেখানে পানি, বিদ্যুৎ ও খাবারের তীব্র ঘাটতি দেখা দিয়েছে।

সূত্র: রয়টার্স, বিবিসি।