Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ৩০ ডিসেম্বর ২০২৩

ইসরায়েলি হামলায় গাজার ৭০ শতাংশ ঘর-বাড়ি ধ্বংস

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ৩০, ২০২৩ ৮:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যেসব ঘর-বাড়ি রয়েছে সেগুলোর মধ্যে ৭০ শতাংশই ইসরায়েলিদের হামলায় ধ্বংস হয়ে গেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল।

স্যাটেলাইটে তোলা গাজা উপত্যকার ছবি বিশ্লেষণ এবং অন্যান্য রিমোট সেন্সিং পদ্ধতি ব্যবহার করে এই তথ্য বের করেছে সংবাদমাধ্যমটি।

শনিবার (৩০ ডিসেম্বর) প্রকাশিত প্রতিবেদনে ওয়ালস্ট্রিট জার্নাল জানিয়েছে, ইসরায়েলিরা কারখানা, ধর্মীয় উপসানলয়, স্কুল, শপিং মল এবং হোটেলসহ সব ধরনের ভবনে হামলা চালিয়েছে। ইসরায়েলি সেনাবাহিনী মসজিদ, স্কুল ও অন্যান্য ভবনে হামলা চালানোর তথ্য স্বীকার করেছে। তবে সেগুলোতে সামরিক উদ্দেশ্যে হামলা চালানো হয়েছে বলে দাবি তাদের।

সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, বর্তমানে গাজার ৩৬টি হাসপাতালের মধ্যে মাত্র আটটি সচল রয়েছে। এই হাসপাতালগুলোতে সাধারণ মানুষ চিকিৎসা নিতে পারছেন। এছাড়া পানি, বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা ইসরায়েলি হামলায় ধ্বংস হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী এ সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, যুদ্ধ শুরুর পর গত তিন মাসে গাজায় ২৯ হাজার বোমা ফেলেছে দখলদার ইসরায়েলি সেনারা।

ইসরায়েলিদের নির্বিচার এসব বোমা হামলায় গাজা উপত্যকায় এখন পর্যন্ত প্রায় ২২ হাজার মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন ৫০ হাজারের বেশি ফিলিস্তিনি।

গাজার সরকারি মিডিয়া অফিস গতকাল কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরাকে জানায়, ইসরায়েলিদের হামলায় ধসে পড়া ভবনের নিচে এখনো সাত হাজারের বেশি মানুষ আটকা পড়ে আছেন। তারাও ধ্বংসস্তূপের নিচে পড়ে প্রাণ হারিয়েছেন বলে শঙ্কা করা হয়।

সূত্র: ওয়ালস্ট্রিট জার্নাল