Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ১৭ এপ্রিল ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

আমিরাতে ঈদুল ফিতর সম্ভাব্য শনিবার

অনলাইন ডেস্ক
এপ্রিল ১৭, ২০২৩ ৭:৩০ অপরাহ্ণ
Link Copied!

সংযুক্ত আরব আমিরাতে আবুধাবি-ভিত্তিক আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা সংস্থা পূর্ববর্তী ভবিষ্যদ্বাণীর চেয়ে একদিন পরে ২২ এপ্রিল শনিবার ঈদ আল ফিতর (১৪৪৪ হিজরী) পড়বে বলে আশা করা হচ্ছে। জ্যোতির্বিজ্ঞান সংস্থা বলেছে যে, তাদের ভবিষ্যদ্বাণী জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ভিত্তিতে এবং ঈদের সঠিক তারিখটি কেবলমাত্র নতুন চাঁদ দেখার ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিশ্চিত করবে।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) ইসলামিক দেশগুলো শাওয়াল মাসের অর্ধচন্দ্রাকার সন্ধান করবে, তবে কেন্দ্রের পর্যবেক্ষণ অনুসারে, এটি আরব এবং ইসলামী বিশ্বের কোনও স্থান থেকে খালি চোখে দৃশ্যমান হওয়ার সম্ভাবনা নাই।

এক বিবৃতিতে বলা হয়েছে, “লিবিয়া থেকে শুরু করে পশ্চিম আফ্রিকার কিছু অংশ ছাড়া আরব ও ইসলামিক বিশ্বের বেশিরভাগ দেশে টেলিস্কোপ দিয়ে বৃহস্পতিবার অর্ধচন্দ্র দেখা সম্ভব নয়৷ কিন্তু স্পট করা খুবই কঠিন এবং একটি সুনির্দিষ্ট টেলিস্কোপ, পেশাদার মনিটরিং প্রয়োজন। তাই ব্যতিক্রমী আবহাওয়ার কারণে আরব বিশ্বের কোথাও টেলিস্কোপ ব্যবহার করেও অর্ধচন্দ্রাকার দেখা যাবে বলে আশা করা যায় না, যদি না উল্লেখ করা পরিস্থিতি থাকে।”

যেহেতু মাসের শুরুতে অর্ধচন্দ্র দেখা একটি পূর্বশর্ত, তাই ঈদুল ফিতর এখন ২২ এপ্রিল শনিবার ঘটবে বলে আশা করা হচ্ছে। তবে আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র বৃহস্পতিবার থেকে জনগণকে অর্ধচন্দ্র দেখা গেলে রিপোর্ট করার আহ্বান জানিয়েছে।