Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ২১ মার্চ ২০২৪

১১০০ শিক্ষক বছরে দেড়শ আর্টিকেল প্রকাশ করতে পারে না : চবি উপাচার্য

অনলাইন ডেস্ক
মার্চ ২১, ২০২৪ ১০:৫৮ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. আবু তাহের বলেছেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রায় ১১০০ শিক্ষক রয়েছে। তারা যদি বছরে দেড়শ আর্টিকেল প্রকাশ করতে না পারে তাহলে কিভাবে আমরা বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংয়ের জন্য আবেদন করবো? কিভাবেই বা বিশ্ব র‍্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে।

বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল সাড়ে ৯টায় চবি সাংবাদিক সমিতির (চবিসাস) সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

চবি উপাচার্য বলেন, উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণের পর গতকাল আমি শিক্ষকদের উদ্দেশ্যে বলেছি কেউ যদি ভালো মানের আর্টিকেল প্রকাশ করতে পারে, তাহলে বিশ্ববিদ্যালয় থেকে তাকে পুরস্কৃত করা হবে। তবে মানসম্মত গবেষণা হতে হবে। শুধু বাংলাদেশে মানসম্মত হলে হবে না, আন্তর্জাতিকভাবে মানসম্মত হতে হবে। ভালো মানের জার্নালে সেটি প্রকাশ পেতে হবে।

তিনি বলেন, আমি গতবছর কয়েকটি বিশ্ববিদ্যালয়ের দায়িত্বে ছিলাম, সবগুলোই র‍্যাঙ্কিংয়ে এসেছে। তাহলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন আসবে না? আমি শিক্ষকদের সঙ্গে যখন বসবো তাদেরকে বলবো। আমার হারানোর কিছু নেই, সবকিছু হারিয়েই এখানে এসেছি। গবেষণার বিষয়ে আমি খুব সচেতন। প্রথমে দেখতে হবে গবেষণাটা প্যাটার্ন অনুযায়ী হচ্ছে কি-না। আমাদের চিন্তা করতে হবে বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে অধ্যায়নরত শিক্ষার্থীদের কিভাবে গবেষণার সঙ্গে যুক্ত করা যায়। যারা ডিপার্টমেন্টে ফার্স্ট, সেকেন্ড, থার্ড হবে তাদেরকে অবশ্যই গবেষণার সঙ্গে যুক্ত করতে হবে।

এ সময় আরও উপস্থিত ছিলেন চবি সাংবাদিক সমিতির সহ-সভাপতি আহমেদ জুনাইদ, সাধারণ সম্পাদক রোকনুজ্জামান, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহরিয়াজ মোহাম্মদ, দপ্তর, প্রচার ও প্রকাশনা সম্পাদক জানে আলমসহ সমিতির সদস্যবৃন্দ।