Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ২ মে ২০২৪

মাদক ছেড়ে মানুষের সেবায় কাজ করছেন তারা

অনলাইন ডেস্ক :সারাদেশ
মে ২, ২০২৪ ২:১৬ অপরাহ্ণ
Link Copied!

এক সময় মাদকের ভয়াল থাবা যাদের জীবন গ্রাস করে নিয়েছিল আজ তারাই খেটে খাওয়া মানুষের পাশে দাঁড়িয়েছেন। অসহনীয় এই গরমে নিম্নআয়ের শ্রমজীবী মানুষদের একটু স্বস্তি দিতে তাদের হাতে ঠান্ডা শরবত তুলে দিচ্ছেন স্বপ্ন মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে চিকিৎসা নিতে আসা যুবকেরা।

বৃহস্পতিবার (২ মে) বেলা ১১টার দিকে মানিকগঞ্জ পৌরসভার ভবনের সামনের সড়কের পাশে শ্রমজীবী ও সাধারণ মানুষের মাঝে শরবত বিরতণ কর্মসূচির আয়োজন করা হয়। জেলার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের উপ-পরিচালক হামিমুর রশীদ এই কর্মসূচির আনুষ্ঠানিক সূচনা করেন। স্বপ্ন মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও পৌরসভার ৬নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর সুভাষ চন্দ্র সরকারের উদ্যোগে শতাধিক শ্রমজীবী মানুষকে শরবত খাওয়ানো হয়।

জানা গেছে, মাদকের গ্রাস থেকে যুবসমাজকে সুস্থ ধারার জীবনে ফিরিয়ে আনতে ২০১৮ সালে জেলা শহরের পশ্চিম দাশড়ার জরিনা কলেজ মোড় এলাকায় প্রতিষ্ঠা করা হয় মাদকাসক্তি নিরাময়, পুর্নবাসন, তথ্য সহায়তা ও সেবাদানকারী প্রতিষ্ঠান ‘স্বপ্ন’। দীর্ঘ ছয় বছরে এই প্রতিষ্ঠান থেকে চিকিৎসা নিয়ে প্রায় ৮০ জনের মত মাদকাসক্ত ব্যক্তি সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন। বর্তমানে ২৫ থেকে ৩০ জন মাদকাসক্ত ব্যক্তি ওই প্রতিষ্ঠানে চিকিৎসাধীন রয়েছেন। মাদকাসক্ত জীবন থেকে স্বাভাবিক জীবনে ফেরার পর মানবসেবা ও সামাজিক কাজ করে থাকেন এই প্রতিষ্ঠানের সদস্যরা। দাবদাহে জেলা শহরের অটোরিকশা, ভ্যানচালক, অটোবাইক চালক ও সাধারণ মানুষের মাঝে একটু স্বস্তি দিতে শরবত হাতে ছুটছেন তারা। তাদের এমন কাজে খুশি অনেকেই।

মাদকাসক্তি নিরাময় কেন্দ্রের প্রতিষ্ঠাতা সুভাষ চন্দ্র সরকার বলেন, প্রচণ্ড দাবদাহে সারাদেশের মতো মানিকগঞ্জও পুড়ছে। এই গরমে জেলা শহরে কাজ করতে আসা শ্রমজীবী ও খেটে খাওয়া মানুষের অনেকে ইচ্ছে থাকলেও এক গ্লাস শরবত কিনে খেতে পারে না। তাই আমাদের প্রতিষ্ঠানের পক্ষ থেকে বৃষ্টি না হওয়া পর্যন্ত এবং দাবদাহ না কমা পর্যন্ত এই শরবত বিতরণ কার্যক্রম চলমান থাকবে। আমরা সপ্তাহ খানেক আগে থেকেই এই শরবত বিতরণ কার্যক্রম শুরু করেছি। সবচেয়ে ভালো লাগে এই কাজে আমার প্রতিষ্ঠানে থেকে চিকিৎসা নিয়ে স্বাভাবিক জীবনে ফিরে আসা যুবকরা সাহায্য করছে।