Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ১৫ নভেম্বর ২০২২

জয়বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেলেন হাটহাজারীর লাভলু

হাটহাজারী সংবাদ ডেস্ক
নভেম্বর ১৫, ২০২২ ১:১৬ অপরাহ্ণ
Link Copied!

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২২ পেয়েছেন হাটহাজারীর কৃতি সন্তান জয় বড়ুয়া লাভলুর রোবোলাইফ টেকনোলজিস।
 
রাজধানীর সাভারে অবস্থিত শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে জয় বড়ুয়া লাভলুর হাতে এই অ্যাওয়ার্ড তুলে দেন সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়।
 
নতুন উদ্ভাবনী ভাবনা নিয়ে দেশ গঠনে এগিয়ে আসা ৬শ’টিরও বেশি প্রতিষ্ঠান এবং সংগঠন থেকে যাচাই বাছাই শেষে এই প্রতিষ্ঠানের হাতে উঠেছে বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। চলতি বছর পাঁচটি ক্যাটাগরিতে ১০টি প্রতিষ্ঠান এ পুরস্কার কৃত্রিম হাত তৈরি ও প্রতিস্থাপনের জন্য পুরস্কার পেয়েছে রোবোলাইফ টেকনোলজিস।
 
হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নের জোবরা গ্রামের রবি বড়ুয়া ও রীনা বড়ুয়ার সন্তান জয় বড়ুয়া লাভলু রোবোলাইফ টেকনোলজিসের প্রতিষ্ঠাতা ও সিইও। চট্টগ্রামের ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজিতে ইলেকট্রনিক্স ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শেষ করে বর্তমানে ইউনাইটেড কলেজ অব এভিয়েশনে বিএসসি’তে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বিষয়ে অধ্যয়নরত।
 
জয় বড়ুয়া লাভলু ২০১৮ সালে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষদের সহযোগিতায় এ প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করে। তারা দুর্ঘটনায় হাত হারানো ব্যক্তিদের কৃত্রিম হাত প্রতিস্থাপন করা শুরু করে, এভাবে অন্তত ২০ জনকে এমন সহযোগিতা করেছে প্রতিষ্ঠানটি। মাত্র ত্রিশ হাজার টাকায় প্রতিষ্ঠানটির কর্ণধার জয় বড়ুয়া লাভলু কৃত্রিম হাত প্রতিস্থাপন করছে। ইতোমধ্যে সৌদি আরব ও তুরস্কে বেশ কিছু কৃত্রিম হাত রফতানিও করেছে এই প্রতিষ্ঠান।
 
প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে রোবোলাইফ টেকনোলজিসের প্রতিষ্ঠাতা ও সিইও জয় বড়ুয়া লাভলু বলেন- এই পুরস্কার আমাদের আরো সামনে এগিয়ে যেতে অনুপ্রেরণা জোগাবে। বাংলাদেশে যে হাত-পাবিহীন মানুষ আছে, তাদের জন্য এই রোবোটিক অঙ্গ দৈনন্দিন কাজ সম্পন্ন করতে সহায়তা করে। ভবিষ্যতে আরও কাজ করতে এই পুরস্কার আমাকে উৎসাহ জোগাবে।”