Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ১৭ এপ্রিল ২০২৪

গরমে খাবার হজম করাবে এই সবজিগুলো

অনলাইন ডেস্ক
এপ্রিল ১৭, ২০২৪ ৩:০৮ অপরাহ্ণ
Link Copied!

তীব্র গরমে অনবরত ঘাম দিচ্ছে শরীর। তার উপর খাবার খেলে ঠিকমতো হজমও হচ্ছে না। হজম হতে গেলেও অনেকটা সময় লেগে যায়‌। এই অবস্থায় খিদে পেলেও অনেকের খাবার খাওয়ার ইচ্ছে থাকে না। হয়ে যায় শরীর খারাপ। তবে এই গরমেও খাবার হজম করা সম্ভব। তার জন্য একটু বেছে খাবার খেতে হবে। এই সময় পাতে কিছু সবজি রাখলে উপকার পাবেন। এই সবজিগুলি দ্রুত খাবার হজমে সাহায্য করে।

পাতাযুক্ত শাকসবজি-
পাতা রয়েছে এমন শাকসবজি পাতে রাখুন। এর মধ্যে পালং শাক, মেথি শাক, বাঁধাকপি, কলমি শাক খেতে পারেন। এগুলোর ফাইবার খাবার হজম করতে সাহায্য করে। এছাড়াও এতে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন এ পাবেন।

আদা-
আদাকে সবজির মধ্যে ফেলবেন না মশলার মধ্যে তা নিয়ে বিতর্ক রয়েছে। কিন্তু আদাও খাবার হজম করাতে সাহায্য করে। এটি পেটে বায়ু জমতে দেয় না।

খোসাসহ আলু-
খোসাসহ আলু সেভাবে খাওয়া হয় না। শুধু আলুটাই খান অনেকে। কিন্তু তাতে পেটের বাড়তি উপকার হয় না। বরং খোসাটা খেলে উপকার বেশি। খোসা পেটে গিয়ে খাবার হজম করায়। এছাড়াও কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমায়।

গাজর-
গাজর দিয়ে নানা সুস্বাদু পদ রাঁধা যায়। রান্নার উপকরণ হিসেবেও অনেকে গাজর খান। এছাড়াও কাঁচা খাওয়া যায় গাজর। গাজর কাঁচা খেলে হজমে উপকার হবে। তাই পাতে সালাদ হিসেবে এই গরমে গাজর রাখুন।

শসা-
গাজরের মতোই শসা গরমে নানা কারণে উপকারী। শশার মধ্যে একদিকে যেমন পানি রয়েছে, অন্যদিকে রয়েছে ফাইবার। ফলে খাবার হজমে আর সমস্যা হবে না।

ব্রকলি-
বাঁধাকপির মতোই ব্রকলি ফাইবারে ভরপুর। এমনকি ফুলকপিও তাই। ফলে এই গরমে খেতেই পারেন। হজমের গোলযোগ এড়ানো সহজ হবে।

যা না খেলেই নয়-
পানি সবজির মধ্যে পড়ে না ঠিকই। কিন্তু এই গরমে বারবার পানির কথা মনে করিয়ে দেওয়া জরুরি। পানি খাবার হজম করতে সাহায্য করে। পাশাপাশি শরীর হাইড্রেট করে। তাই খাবার যাই খান, দিনে নিয়ম করে ২-৩ লিটার পানি খেতেই হবে।

বি:দ্র: পরামর্শগুলো মেনে চলার আগে অবশ্যই সরাসরি বিশেষজ্ঞ/চিকিৎসকের পরামর্শ নিন।