Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ২৮ জুন ২০২৩

সৌদিসহ মধ্যপ্রাচ্যে পালিত হচ্ছে ঈদুল আজহা

ধর্ম ডেস্ক
জুন ২৮, ২০২৩ ১:৩২ অপরাহ্ণ
Link Copied!

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য, এশিয়ার বিভিন্ন দেশ এবং ইউরোপ-আফ্রিকা ও উত্তর আমেরিকার বিভিন্ন দেশে বিপুল উৎসাহ ও ত্যাগের মহিমায় আজ পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।
 
সেই সঙ্গে সৌদি আরবে এবার পালিত হচ্ছে ইতিহাসের সবচেয়ে বড় হজ। চলতি সপ্তাহে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২৩ লাখ মুসলমান সৌদি আরবে পবিত্র মক্কা নগরীতে অবস্থান করছেন। সোমবার (২৬ জুন) থেকে শুরু হয়েছে এ মৌসুমের হজ। পাপমুক্তি আর আত্মশুদ্ধির আকুল বাসনায় ধর্মপ্রাণ মুসলমানরা পবিত্র হজ পালন করছেন। হাজিরাও ঈদ উদযাপন ও কোরবানি করবেন।
 
আজ ৯ জিলহজ পবিত্র হজের তৃতীয় দিন। এ দিন (বুধবার) মুসলমানরা ঈদুল আজহা উদযাপন করছেন। মক্কার কাবা শরিফ, মদিনার মসজিদে নববিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর মসজিদে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সাধারণ মানুষের সঙ্গে ঈদ উদযাপন করবেন এসব দেশের শীর্ষ মুসলিম নেতারা।
 
বুধবার ঈদুল আজহা উদযাপন করবেন ফিলিস্তিনিরা। আল-আকসা মসজিদে ঈদের নামাজ আদায় করবেন কয়েক লাখ মুসল্লি। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, মিশর ও জর্ডানে একযোগে ঈদুল আজহা উদযাপিত হবে। ঈদ উপলক্ষে সৃষ্টিকর্তার সন্তুষ্টির জন্য পশু কোরবানি করবেন সামর্থবান মুসলিমরা।
 
হিজরি বর্ষপঞ্জিতে শেষ মাস জিলহজের দশম দিনে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয় মুসলিমদের দ্বিতীয় বৃহৎ উৎসব ঈদুল আজহা। বাংলাদেশে বৃহস্পতিবার উদযাপন করা হবে পবিত্র ঈদুল আজহা।
 
করোনা মহামারির তীব্র সংক্রমণের সময় হজে মাত্র ১ হাজার স্থানীয় হাজিদের মধ্যে সীমাবদ্ধ ছিল। এরপর ২০২১ সালে ৬০ হাজার হাজি নিয়ে হজ পালিত হয়। গত বছর মহামারি শেষ হওয়ার পর বিদেশিদের হজযাত্রার সুযোগ দেওয়া হয়। ওই সময় ১০ লাখ হজযাত্রী মক্কায় সমবেত হন।