Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ৯ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

গাউছুল আজম কনফারেন্সে নবীপ্রেমের মহাস্রোত

হাটহাজারী সংবাদ ডেস্ক
জানুয়ারি ৯, ২০২৩ ১১:৪৭ অপরাহ্ণ
Link Copied!

পৃথিবীর সবচেয়ে বর্বরতম সময়ে মহান আল্লাহর প্রিয়তম রাসূল (দ.) ধরার বুকে এসেছেন। পৃথিবীকে বদলে দিয়েছেন মানবিকতায়, সহমর্মিতায় ও ভালোবাসায়। কুফরে লিপ্ত মানুষকে শিখিয়েছেন তৌহিদী বাণী। নব্য জাহেলিয়ত যুগে এসে খলিফায়ে রাসূল (দ.) হযরত গাউছুল আজম (রা.) অনাচারে ছেয়ে যাওয়া পৃথিবীর বুকে ছড়িয়েছেন এমন এক বৈপ্লবিক দর্শন যা সকল সময়ের মানুেষর জন্য অনুসরণীয় এবং অনুকরণীয়। প্রজন্মের চিন্তাধারা বদলে দেওয়া এই দর্শনে রয়েছে নবীপ্রেমে অশ্রু ঝরানোর শিক্ষা, তাহাজ্জুদের জায়নামাজে অনুতপ্ত হওয়ার তালিম, তাওয়াজ্জুহ নিয়ে আত্মশুদ্ধির বিরল পাঠ্যক্রম, ফয়েজে কুরআনের অনন্য কার্যক্রম, এখলাসের অমূল্য নিয়ামত, ইনসাফ ও ইবাদতের গভীরে গিয়ে নিবিড় অনুশীলন, হারাম-হালালের পার্থক্য নিরুপণ করে জীবন ধারণের নির্দেশনা। আধুনিকতার উল্টো স্রোতে গিয়ে এ যেন নবীপ্রেমের মহাস্রোত। খলিফায়ে রাসূল এর সমস্ত জীবনের রোনাজারির ফসল এই মহান ও মকবুল তরিক্বত। এই তরিক্বত সুন্নাতে রাসূলের অপূর্ব সমাহার। কোন বাধা-বিপত্তি কিংবা অপসংস্কৃতি এই তরিক্বতের অগ্রযাত্রাকে ব্যাহত করতে পারে না। তাকওয়া ও তাওয়াক্কুলের ডানায় ভর করে খলিফায়ে রাসূলের এখলাসের সাদকায় নবী প্রেমের অনুপ্রেরণায় এই তরিক্বত ইনশাআল্লাহ হেদায়তের বার্তা নিয়ে পৌঁছে যাবে আরব থেকে আজমে পৃথিবীর প্রতিটি কোণায়। এই তরিক্বতে অন্তর্ভুক্ত একজন সাধারণ মানুষ নিখাদ আশেকে রাসূলে পরিণত হয়। একজন মানুষ পাঁচ ওয়াক্ত নামাজ আদায়, দৈনিক ১১১১ বার মুহাব্বতের নিয়তে দরূদ শরীফ আদায়, কখনো ক্বাজা হয়ে গলে ২৪ ঘণ্টার মধ্যে আদায় করে দিতে হয়। যে যুগে এসে মসজিদমুখী হওয়াটায় কঠিন সে যুগে যুবকদের দিয়ে এমন এবাদতের জোয়ার সৃষ্টি করলেন খলিফায়ে রাসূল হযরত গাউছুল আজম (রা.)। এ যেন আঁধারের মাঝে নতুন আলোর সুসংবাদ, নবী প্রেমের অভূতপূর্ব জাগরণ, হেদায়তময় আলোড়ন।

সোমবার (০৯ জানুয়ারি) বেলা ৩টা হতে চট্টগ্রাম জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ সম্মুখস্থ ময়দানে অনুষ্ঠিত ঐতিহাসিক গাউছুল আজম কনফারেন্সে উপস্থিত মুসলমানের উদ্দেশ্যে প্রধান অতিথির বক্তব্যে কাগতিয়ার মোর্শেদে আজম এসব কথা বলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও সিনেট সদস্য এবং মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশের সিনিয়র সহ-সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আবুল মনছুর এর সভাপতিত্বে অনুষ্ঠিত গাউছুল আজম কনফারেন্সে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের প্রফেসর ড. জালাল আহমদ, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আলহাজ্ব মুহাম্মদ নুর খান, চট্টগ্রাম মহানগর ইউনিট মুক্তিযোদ্ধা সংসদ এর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহমেদ, ফটিকছড়ি নানুপুর মাজহারুল উলুম গাউছিয়া ফাযিল মাদরাসার অধ্যক্ষ হযরতুলহাজ্ব আল্লামা মুছলেহ উদ্দীন আহমদ মাদানী প্রমুখ।প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের মহাসচিব অধ্যাপক মোহাম্মদ ফোরকান মিয়া। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মুহাম্মদ সরওয়ার কামাল, বীর মুক্তিযোদ্ধা মোঃ দেলওয়ার হোসেন খাঁন প্রমুখ।

কনফারেন্সে বক্তব্য রাখেন মোহাম্মদ রকিব উদ্দীন, মাওলানা মুহাম্মদ শফিউল আলম, মাওলানা মুহাম্মদ জসিম উদ্দিন, মাওলানা মুহাম্মদ জাহাঙ্গীর আলম, মাওলানা মুহাম্মদ এরশাদুল হক।

কনফারেন্স শেষে প্রধান অতিথি প্রিয় নবীজির উসিলায় এবং খলিফায়ে রাসুল (দ.) এর এখলাসের সাদকায় দেশ জাতির উন্নয়ন, অগ্রগতি ও সমৃদ্ধির জন্য বিশেষ মোনাজাত করেন।