Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ২৬ জুন ২০২৩

সিগারেটসহ তামাকজাত দ্রব্য বিক্রি করতে লাগবে লাইসেন্স

অনলাইন ডেস্ক
জুন ২৬, ২০২৩ ৭:১৭ অপরাহ্ণ
Link Copied!

সুনামগঞ্জ পৌর শহরে বিড়ি, সিগারেটসহ ধূমপান ও তামাকজাত দ্রব্য বিক্রি করতে নিতে হবে পৌরসভার আলাদা লাইসেন্স। এই লাইসেন্স পেতেও মানতে হবে কয়েকটি শর্ত। শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের ভেতরে নিষিদ্ধ থাকবে তামাক জাতীয় পণ্য বিক্রি। সুনামগঞ্জ পৌরসভা থেকে এসব বিভিন্ন নির্দেশনামূলক মাইকিং করা হচ্ছে শহরজুড়ে।
 
মাইকিং থেকে জানা যায়, ২০২১ সালের স্থানীয় সরকার বিভাগের তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়নের আলোকে জারিকৃত বিধি-বিধান প্রতিপালনের লক্ষে আগামী ১ জুলাই থেকে শুরু হবে ধূমপান ও তামাকজাত দ্রব্য বিক্রির লাইসেন্স প্রদান কার্যক্রম। কয়েকটি শর্ত মেনে আলাদা লাইসেন্সের আবেদন করতে হবে ব্যবসায়ীদের। তার মধ্যে উল্লেখযোগ্য শর্তগুলো হলো কোনো ডিপার্টমেন্টাল স্টোর, খাবারের দোকান, মুদি দোকান, রেস্তোরাঁতে তামাক জাত দ্রব্য বিক্রির লাইসেন্স প্রদান না করা। হোল্ডিং নাম্বার ব্যতিত তামাক বিক্রয়কেন্দ্রের লাইসেন্স না দেওয়া। সকল শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটার ভেতরে ধূমপান বিক্রি নিষিদ্ধ করা। অননুমোদিত তামাক দ্রব্য বিক্রি না করা এবং সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী তামাক দ্রব্য ছাড়া বিক্রি না করা। এসব শর্ত মেনে লাইসেন্স না নিয়ে ব্যবসা করলে বা ভুল তথ্য দিয়ে লাইসেন্স করলে ৩ মাসের জেল বা ১ লাখ টাকা জরিমানাসহ আইননানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও ১৮ বছরের নিচে অপ্রাপ্তবয়স্ক কারও কাছে তামাক ও তামাকজাত দ্রব্য বিক্রি হলে ৫ হাজার টাকা জরিমানা করা হবে।
 
সুনামগঞ্জ পৌর মেয়র নাদের বখত বলেন, আমরা তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নের উদ্যোগ নিয়েছি। তামাক বিক্রি করতে হলে শর্ত মেনে নিয়ম অনুযায়ী লাইসেন্স নিয়ে তামাক ও ধূমপান জাতীয় দ্রব্য বিক্রি করতে হবে। এছাড়া আমরা সবার আগে যেটা বাস্তবায়ন করতে চাই সেটা হচ্ছে কোনো শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের ভেতরে যেন তামাক বা ধূমপানের দ্রব্য বিক্রি না করে। আমরা আমাদের স্কুল-কলেজের বাচ্চাদের ধূমপানে উৎসাহ পায় এমন কাজ থেকে দূরে রাখতে চাই। যারা আইন পালন করবে না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।