Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ২২ জুন ২০২৩

সাংবাদিক নাদিম হত্যাকাণ্ডে উদ্বেগ জানিয়েছে ১১ দূতাবাস ও এমএফসি

অনলাইন ডেস্ক
জুন ২২, ২০২৩ ৭:৩৯ অপরাহ্ণ
Link Copied!

জামালপুরের বকশীগঞ্জে সাংবাদিক গোলাম রব্বানী নাদিমের হত্যাকাণ্ডের ঘটনায় নিন্দা ও গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকায় ১১টি দূতাবাস ও হাইকমিশনের সংগঠন বাংলাদেশে মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি)।
 
আজ বৃহস্পতিবার দেওয়া এক বিবৃতিতে বাংলাদেশে সংবাদপত্রের স্বাধীনতা বজায় রেখে প্রতিশোধ বা ক্ষতির ভয় ছাড়াই সাংবাদিকদের অধিকার রক্ষায় সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছে ঢাকায় ১১টি দূতাবাস ও হাইকমিশনের সংগঠন বাংলাদেশে মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি)
 
ঢাকায় অবস্থিত কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, নেদারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের দূতাবাসের হাইকমিশনারেরা বিবৃতিতে স্বাক্ষর করেছেন। দূতাবাসগুলো একই সঙ্গে সাংবাদিকদের ওপর হামলার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহি নিশ্চিত করতে সোচ্চার হওয়ার আহ্বান জানায়। 
 
গত ১৫ জুন এই ভয়াবহ হামলায় বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম ও একাত্তর টিভির বকশীগঞ্জ উপজেলা প্রতিনিধি খুন হন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হত্যাকাণ্ডের সন্দেহভাজন অপরাধীদের গ্রেপ্তার করে আইনি প্রক্রিয়া শুরুর ব্যবস্থা নেওয়াকে এমএফসি ইতিবাচক বলে উল্লেখ করেছে। 
 
বিবৃতিতে বলেছে, কঠিন প্রশ্ন জিজ্ঞাসার মাধ্যমে ঘটনার বিবরণ প্রকাশ করে তথ্যের অবাধ প্রবাহকে উৎসাহিত করে সাংবাদিকেরা সমাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 
 
বিশ্বের ৫০-এর অধিক দেশ এমএফসির সদস্য। সংস্থাটি বিশ্বব্যাপী সংবাদ মাধ্যম ও সাংবাদিকদের স্বাধীনতা সমুন্নত রাখতে কাজ করে। এসব কাজের মধ্যে রয়েছে অ্যাডভোকেসি, কূটনৈতিক হস্তক্ষেপ, আইনি সংস্কার, ঘটনা এবং ক্ষেত্রবিশেষে আর্থিক সহায়তা দেওয়া।