Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ২৪ জুন ২০২৩

পবিত্র কাবার মেঝে পরিষ্কার করছেন রিজওয়ান

ধর্ম ডেস্ক
জুন ২৪, ২০২৩ ৫:৪৫ অপরাহ্ণ
Link Copied!

পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান সর্বশেষ নিউজিল্যান্ড সফরের পর থেকে ক্রিকেটের বাইরে আছেন। এ সময় পড়াশোনা ও ধর্মচর্চার কাজে একাধিকবার খবরের শিরোনামও হয়েছেন তিনি। অবশ্য ধর্মীয় প্রচারণার কাজে এর আগেও তিনি আলোচিত হয়েছিলেন। বর্তমানে হজ পালনে রিজওয়ান এবং পাকিস্তান অধিনায়ক বাবর পরিবার নিয়ে সৌদি আরবে আছেন। যেখানে পবিত্র মক্কা নগরীর মসজিদ আল-হারামের মেঝে পরিষ্কার করতে দেখা যায় রিজওয়ানকে।
 
শুক্রবার (২৩ জুন) পাকিস্তানি এই ক্রিকেটারের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যেখানে ৩১ বছর বয়সী রিজওয়ানকে মেঝেতে পানি ঢেলে ময়লা পরিষ্কার করতে দেখা যায়। বাবর-রিজওয়ান ছাড়াও এবার হজ করতে গিয়েছেন দেশটির ক্রিকেটার ফখর জামান, ফাহিম আশরাফ এবং ইফতিখার আহমেদ।
আরেকটি ভিডিওতে কয়েকদিন আগে বাবর ও রিজওয়ানকে পবিত্র কাবা শরীফ তাওয়াফ করতে দেখা গেছে। সেই ভিডিও পরে ভাইরাল হয়ে যায়। এর আগে চলতি বছরের রমজান মাসেও ওমরা হজ করেছিলেন বাবর, ইফতিখার, ফাহিম এবং হারিস রউফ।
 
কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিজনেস স্কুলে ভর্তি হয়েছিলেন বাবর-রিজওয়ান। ওই সময় একদিন মাগরীবের নামাজের ওয়াক্ত ‍শুরু হলে গাড়ি পার্কিংয়ে রেখে রিজওয়ান রাস্তার পাশে দাঁড়িয়ে নামাজ আদায় করেন। ওই ঘটনায় মিশ্র প্রতিক্রিয়া দেখিয়েছেন নেটিজেনদের অনেকে। কেউ কেউ এই পাক ক্রিকেটারের প্রশংসা করলেও, অনেকে এটিকে ‘শো-অফ’ বলে উল্লেখ করেন।
আগামী জুলাই মাসে শ্রীলঙ্কায় দুই টেস্টের একটি সিরিজ খেলবে পাকিস্তান। তার আগপর্যন্ত ছুটিতে আছেন বাবর-রিজওয়ানরা। সিরিজের আগে আগামী ৩ জুলাই করাচিতে তাদের ক্যাম্প শুরু হবে। এরপর ৯ জুলাই শ্রীলঙ্কার উদ্দেশে দেশ ছাড়বে পাকিস্তান।
টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্রে (২০২৩-২০২৫) এটি হবে পাকিস্তানের প্রথম সিরিজ। আগামী ১৬-২০ জুলাই (গল) প্রথম টেস্ট এবং ২৪-২৮ জুলাই (কলম্বো) শ্রীলঙ্কার সঙ্গে তাদের দ্বিতীয় টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। এর পরের মাসেই লঙ্কানদের সঙ্গে যৌথভাবে এশিয়া কাপ আয়োজন করবে পিসিবি। নির্ধারিত সূচি অনুযায়ী পাকিস্তানে ৪ ম্যাচ এবং শ্রীলঙ্কায় ৯ ম্যাচ অনুষ্ঠিত হবে।