Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ২৭ ডিসেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নবীজি যে কাজ থেকে বিরত থাকতে বলেছেন

ধর্ম ডেস্ক
ডিসেম্বর ২৭, ২০২২ ৫:১৪ অপরাহ্ণ
Link Copied!

দুনিয়া এবং আখেরাতে মানুষের সুখ-শান্তি ও সমৃদ্ধির জন্য যে আমল করা প্রয়োজন এবং যেসব কাজ বর্জন করা জরুরি, সবই বলে দিয়েছেন আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। নবুয়তী জীবনের ২৩ বছরে তিনি পূর্ণাঙ্গ ইসলাম ও জীবন বিধান শিক্ষা দিয়েছেন উম্মতকে। তিনি মহান রবের ডাকে সাড়া দিয়ে ওফাত লাভ করার পর মানুষ যেন বিপথে চলে না যায় এজন্য আদর্শ হিসেবে রেখে গেছেন কোরআন ও তার সুন্নাহ।
 
মহানবী (সা.) বিদায় হজের ভাষণে উম্মতকে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আমি তোমাদের কাছে দুটি জিনিস রেখে গেলাম। কোরআন ও সুন্নাহ। যতক্ষণ তোমরা এই দুটি বিষয় ধরে রাখবে ততক্ষণ পথভ্রষ্ট হবে না। ’ (মুয়াত্তায়ে মালিক, হাদিস : ১৬২৮)
ইরবাজ ইবনে সারিয়া (রা.) থেকে বর্ণিত, ‘… রাসুল (সা.) বলেন, ‘আমি তোমাদের শুভ্র অবস্থায় রেখে যাচ্ছি। যার রাতও দিনের মতো আলোকময়। আমার পরে কেবল ধ্বংসপ্রাপ্তরাই তাতে বক্রতা খুঁজে পাবে। আমার পর তোমাদের যারা বেঁচে থাকবে তারা বহু মতভেদ দেখতে পাবে। তখন তোমাদের জন্য আবশ্যক হলো আমার সুন্নাহ ও আমার হেদায়েতের পথের পথিক খলিফাগণের সুন্নাহ সর্বশক্তি দিয়ে ধারণ করা। আর সব নব উদ্ভাবিত বিষয় থেকে দূরে থাকবে। কারণ, সব নব উদ্ভাবিত বিষয় বিদআত। আর সকল বিদআত গোমরাহি ও ভ্রষ্টতা।’ -(মুসনাদে আহমাদ, হাদিস : ১৭১৪২)
 
মানুষ উভয় জগতে যেন সফল হতে পারে এজন্য আল্লাহর রাসুল যেসব কাজ করতে বলেছেন তার অন্যতম হলো- সৎকাজ করা এবং পাপ বর্জন করা।
 
এক হাদিসে হজরত হারমালা ইবনে আবদুল্লাহ (রা.) থেকে বর্ণিত। তিনি একবার নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে উপস্থিত হলেন। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে চিনে ফেলেন।
তিনি বলেন, আমি মনে মনে বললাম, আল্লাহর শপথ আমি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে আমার জ্ঞানের পরিধি বাড়াবো। আমি হেঁটে হেঁটে তার গিয়ে তার সামনে দাঁড়ালাম।
 
আমি নবীজিকে বললাম, আপনি আমাকে কি কাজের নির্দেশ দিবেন? তিনি বলেন, হে হারমালা! তুমি সৎকাজ করবে এবং পাপ কাজ থেকে বিরত থাকবে। অতঃপর আমি ফিরে এসে আমার বাহনের কাছে গেলাম। এরপর আবার ফিরে গিয়ে পূর্বের স্থানে দাঁড়ালাম। এবং বললাম, ইয়া রাসূলাল্লাহ! আপনি আমাকে কি কাজ করার নির্দেশ দিবেন? তিনি বলেন, ‘হে হারমালা! তুমি সৎকাজ করবে এবং পাপ কাজ বর্জন করবে।’
 
নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, তুমি লক্ষ্য করো, তোমার কান কি শুনতে পছন্দ করে? তোমার সম্প্রদায় তোমার অনুপস্থিতিতে যা বললে তুমি আনন্দ পাও তা করো এবং তোমার অনুপস্থিতিতে তোমার সম্প্রদায় যা বললে তুমি অপছন্দ করো তা থেকে বিরত থাকো।’
 
হারমালা (রা.) বলেন, আমি ফিরে এসে ভেবে দেখলাম, তা এমন দু’টি কথা, যাতে কিছুই বাদ পড়েনি। – (আল আদাবুল মুফরাদ – হাদিস নংঃ ২২২)