Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ২৭ এপ্রিল ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

ছাগল চরিয়ে ৮২ বছরের বৃদ্ধের ওমরাহ পালন

অনলাইন ডেস্ক
এপ্রিল ২৭, ২০২৩ ৮:২০ অপরাহ্ণ
Link Copied!

জীবনের পড়ন্ত বেলায়ও অভাব-অনটন পিছু ছাড়েনি পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের বাসিন্দা ৮২ বছর বয়সী বৃদ্ধ আবদুল কাদির বখশের। শত দুঃখ-কষ্টের মধ্যেও পেশায় রাখাল এই বৃদ্ধের অন্তর ছিল আল্লাহর ভালোবাসায় পূর্ণ। চরম অসহায়ত্ব ও দারিদ্র্যের মধ্যেও মনে স্বপ্ন ছিল পবিত্র ওমরাহ পালনের। তাই দীর্ঘ ১৫ বছর ছাগল চরিয়ে এবং সেখান থেকে উপার্জিত অর্থ দিয়ে ওমরাহ পালনের সেই স্বপ্ন পূরণ করেছেন তিনি।
সৌদিভিত্তিক আরব নিউজের খবরে বলা হয়, গত রমজানে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। ওই ভিডিওতে এক বৃদ্ধকে মদিনার পবিত্র মসজিদে নববিতে লাঠি হাতে একা ঘোরাফেরা করতে দেখা যায়। তার হাঁটার ধরন দেখে মনে হচ্ছিল তিনি কাউকে হারিয়েছেন বা কিছু খুঁজছেন। ভাইরাল হওয়া সেই ভিডিওটি মুহূর্তেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে পড়ে। বয়সের ভারে ন্যুব্জ এই বৃদ্ধের সাদাসিধে চলাফেরা ও সরল ব্যবহার সবার নজর কাড়ে।
ওমরাহ শেষ করে শনিবার (২২ এপ্রিল) নিজ গ্রাম গোথ হাজি রহিমে ফিরে যান বখশ। গাছের পাতা ও ঘাস দিয়ে তৈরি ঝুপড়িতে সেই সময় তাকে অভিনন্দন জানান পরিচিতজনরা।
 
আবদুল কাদির বখশ ‍আরব নিউজকে বলেন, ‘আমার মনে হচ্ছে আমার সমস্ত উদ্বেগ দূর হয়ে গেছে। আমার হৃদয় এখন সন্তুষ্ট। আমার ভরণ-পোষণেরও কোনো অভাব নেই, আমি সুখী। পবিত্র মক্কা এবং মদিনায় নবীর পবিত্র মাজার জিয়ারত করার যে ইচ্ছা আমার ছিল, তা মঞ্জুর করা হয়েছে।’
তিনি বলেন, ‘কাবার সামনে দাঁড়িয়ে আমি দোয়া করেছিলাম: হে আল্লাহ, আমি এই জায়গা চিনি না, আপনি আমার পথপ্রদর্শক। আমার এখানে কোনো পথপ্রদর্শক নেই। আমি অশিক্ষিত এবং আমার দৃষ্টিশক্তি দুর্বল। আমাকে পথ দেখান–যেহেতু আপনিই আমার একমাত্র পথপ্রদর্শক। আমাকে আপনি সঠিক পথে পরিচালিত করুন।’
 
তার সব দোয়া কবুল করা হয়েছে বলেও জানান তিনি।