Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ২৪ এপ্রিল ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

ঈদের ছুটিতে মদিনার ঐতিহাসিক স্থানগুলোতে দর্শনার্থীদের ভিড়

অনলাইন ডেস্ক
এপ্রিল ২৪, ২০২৩ ৬:০১ অপরাহ্ণ
Link Copied!

ঈদুল ফিতরের ছুটিতে মদিনায় অবস্থিত ঐতিহাসিক স্থানগুলো দেখতে ভিড় জমিয়েছেন সৌদি নাগরিক, প্রবাসী ও বিপুল সংখ্যক বিদেশী দর্শনার্থী।

সৌদি বার্তা সংস্থা ‘এসপিএ’ জানিয়েছে, ঈদুল ফিতর উপলক্ষে মদিনার ঐতিহাসিক স্থান পরিদর্শনে দেশের বিদেশী ও অভ্যন্তরীণ নাগরিকদের ব্যাপক ভিড় লক্ষ করা গেছে।

দর্শনার্থীরা এই মুহূর্তগুলোকে স্মরণীয় করে রাখতে ছবি তুলে রাখছেন এবং ঐতিহাসিক স্থাপনাগুলো সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানছেন। উহুদ প্রাঙ্গণ এবং ইসলামের ইতিহাসে গুরুত্বপূর্ণ অন্যান্য স্থানকেও ক্যামেরাবন্দি করছেন দর্শনার্থীরা।

উহুদ ময়দানে আশ-শুহাদা জামে মসজিদ সম্প্রসারণের কাজ শেষ হওয়ার পর বর্তমানে মসজিদটিতে ১৫ হাজারের বেশি মুসল্লির ধারণক্ষমতা রয়েছে। এর কারণে দর্শনার্থী এবং হজ ও ওমরাপালনকারীদের সুবিধা হয়েছে।

বহিরাগত দর্শনার্থীদের অনেকেই মসজিদে কুবায় নফল নামাজ পড়ার প্রতি গুরুত্ব দিয়ে থাকেন। মসজিদে কুবা ইসলামের ইতিহাসের গুরুত্বপূর্ণ একটি স্থাপনা। যা হিজরতের পর নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিমার্ণ করেছিলেন। মসজিদ কুবা ও এর আশপাশের এলাকা সম্প্রসারণের কাজ চলছে।

দর্শনার্থীরা মসজিদে কিবলাতাইনও পরিদর্শন করছেন এবং সেখানে দুরাকাত নামাজ আদায় করছেন। এরপর তারা গাজওয়া খন্দকসহ ইসলামি ইতিহাসের অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানগুলোও পরিদর্শন করছেন। গাজওয়া খন্দক সংঘটিত হওয়ার জায়গাটি বর্তমানে ‘সাবআ মাসাজিদ’ নামেও পরিচিত।

মদিনার প্রসিদ্ধ স্থাপনাগুলো ছাড়াও মসজিদুল গাম্মাহ, মসজিদুল ইজাবাহ, মসজিদে আবু বকর সিদ্দিক, মসজিদুস সাকায়া এবং বিরে গারসেও বেড়াতে যাচ্ছেন দর্শনার্থীরা।