Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ২৬ জুলাই ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

আমিরাতে বৃহস্পতিবার রাতে পালিত হবে পবিত্র আশুরা

ধর্ম ডেস্ক
জুলাই ২৬, ২০২৩ ৭:৫৬ অপরাহ্ণ
Link Copied!

যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সংযুক্ত আরব আমিরাতে বৃহস্পতিবার (২৭ জুলাই) রাতে পবিত্র আশুরা পালিত হবে। বৃহস্পতিবার সূর্যাস্তের পর থেকে পবিত্র আশুরার রাত হিসেবে গণ্য হবে।

আমিরাতে ধর্মপ্রাণ মুসলমানরা এ রাতে বিশেষ পূণ্যলাভের আশায় মিলাদ-মাহফিল, নফল নামাজ আদায়, জিকির ও কোরআন তেলাওয়াতে মশগুল থাকবেন।

মহররম মাসের ১০ তারিখ কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসেন (রা.)-এর শাহাদাত বরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় পবিত্র আশুরা। তবে ইসলামের ইতিহাসে এ দিনটি অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে।

আশুরা উপলক্ষে দুটি রোজা রাখতে হয়। শরিয়তের বিধান হলো- মহররমের ৯ তারিখ ও ১০ তারিখ অথবা ১০ ও ১১ তারিখ দুটি রোজা রাখা। কেননা ইহুদিরা একটি রোজা রাখে। তাদের বৈসাদৃশ্যের জন্য দুটি রোজা রাখার কথা বলা হয়েছে। (মুসনাদে আহমদ: ২১৫৪)

প্রতিবছরের মতো এবারও সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশ, পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশের মুসলিম কমিউনিটি স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে মসজিদ ও রেস্টুরেন্টের হলরুমে বিভিন্ন ধর্মীয় কর্মসূচি পালন করবেন।

অনেকে মহান আল্লাহর নৈকট্য লাভের জন্য এ রাতে নফল নামাজ আদায় করে থাকেন। এই পৃথিবী সৃষ্টি, হজরত আইয়ুব (আ.)-এর কঠিন পীড়া থেকে মুক্তি, হজরত ঈসা (আ.)-এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনায় মহররম মাসের ১০ তারিখ ইসলামের ইতিহাসে অবিস্মরণীয় ও মহিমান্বিত একদিন।

পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামতও মহররম মাসের ১০ তারিখে ঘটবে বলে ধর্মগ্রন্থে উল্লেখ রয়েছে।