Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ৮ মে ২০২৪

হালদায় নমুনা ডিম সংগ্রহের সময় চলছে ইঞ্জিনচালিত নৌকা

মুহাম্মদ আবু নোমান :
মে ৮, ২০২৪ ৮:০২ অপরাহ্ণ
Link Copied!

দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হ্যারিটেজ হালদা নদীতে নমুনা ডিম ছেড়েছে মা মাছ। উপজেলা মৎস্য অফিস ও ডিম সংগ্রহকারীদের তথ্য মতে ১৬৪০ কেজি ডিম ইতিমধ্যে সংগ্রহ হয়েছে।

সরেজমিনে ডিম সংগ্রহকারীদের সাথে কথা বলে জানা গেছে, মঙ্গলবার ভোরে এবং দুপুরে দুই দফায় এই ডিম পাওয়া যায়। ডিম সংগ্রহকারীদের মতে, এটি নমুনা ডিম তবে নমুনার চেয়ে পরিমাণে বেশী। আবার অনেকের মতে পুরোদমে ডিম ছেড়েছে মা মাছ।

এদিকে হালদায় ইঞ্জিন চালিত নৌকা চলাচলে নিষেধ থাকলেও ডিম ছাড়ার মৌসুমে ইঞ্জিনচালিত নৌকা চলতে দেখা গেছে। মঙ্গলবার বেশ কয়েকজন কর্মকর্তা এই নৌকা নিয়ে হালদায় চলতে দেখা  গেছে। এসময় বেশ কয়েকজন ডিম সংগ্রহকারী ক্ষোভ প্রকাশ করে বলেন, যারা বলেন ইঞ্জিনচালিত নৌকা চলাচল করলে হালদার ক্ষতি হয় বিশেষ করে মা মাছের ক্ষতি হয় এখন তারাই দেখি ইঞ্জিল চালিত নৌকা নিয়ে চলাচল করে। এছাড়াও এমন একটা মুহূর্তে চলাচল করছে যখন আমরা ডিম সংগ্রহের কাজে ব্যস্ত। আমরা জানি এসময় মা মাছ খুবই দুর্বল থাকে। এতে ইঞ্জিনচালিত নৌকা চলাচল করলে মা মাছের অবশ্যই ক্ষতি হবে।

এবিষয়ে জানতে চাইলে মুঠোফোনে সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ ফারুক ময়েদুজ্জামান বলেন, আমরা ডিম সংগ্রহকারীদের নৌকা ও ডিম সংগ্রহের সঠিক সংখ্যা জানতে এবং তথ্য সংগ্রহের জন্য মূলত এই নৌকা ব্যবহার করি। নৌকা ব্যবহারে ডিসির অনুমতি আছে বলেও জানান তিনি।

জানতে চাইলে হালদা গবেষক ড. মঞ্জুরুল কিবরিয়া বলেন, যেটা পাওয়া গেছে তা নমুনা ডিম। পরিবেশ অনুকূলে শীঘ্রই পুরতন এটিএম ছাড়বে মা মাছ। ইঞ্জিনচালিত নৌকা চলাচলের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, হালদা গবেষক এবং সংশ্লিষ্টদের জন্য তিনটি বোট চলাচলের অনুমতি আছে জেলা প্রশাসন থেকে।