Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ২৫ জুন ২০২৩

৩০ টাকা দরে চাল পাবে কোটি পরিবার

অনলাইন ডেস্ক
জুন ২৫, ২০২৩ ৩:২৩ অপরাহ্ণ
Link Copied!

টিসিবির পণ্য পাচ্ছে এক কোটি পরিবার। আগামী জুলাই থেকে তাদেরকে ৩০ টাকা কেজি দরে পাঁচ কেজি চাল দেওয়া হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।
 
রোববার (২৫ জুন) সচিবালয়ের খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বোরো সংগ্রহ অভিযান-২০২৩ এর অগ্রগতি, কার্ডের মাধ্যমে ওএমএস বিতরণ ও সামগ্রিক খাদ্য পরিস্থিতি নিয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান।
 
বোরো সংগ্রহ কার্যক্রম বিষয়ে মন্ত্রী বলেন, এরইমধ্যে ৬ লাখ ৫৬ হাজার ৫৭৮ টন চাল আমরা ক্রয় করেছি। ধান সংগ্রহ করেছি ১ লাখ ১৫ হাজার ২৭২ টন। আমাদের সামনে আরও দু’মাস সময় আছে। এসময়ে আমরা লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারব।
 
মন্ত্রী বলেন, যাদের কাছে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) কার্ড আছে, অন্যান্য পণ্যের সঙ্গে জুলাই থেকে তারা পাঁচ কেজি করে চাল পাবেন। প্রতি কেজি চালের দাম নেওয়া হবে ত্রিশ টাকা করে। খোলা বাজারে খাদ্যপণ্য বিক্রির (ওএমএস) ডিলাররা তাদের এই চাল সরবরাহ করবেন। অন্তত এক কোটি পরিবার এই পাঁচ কেজি চাল পাবেন। সারা বছরই পাবেন।
 
পাশাপাশি ওএমএস কার্যক্রম চলবে জানিয়ে তিনি বলেন, আমরা ওএমএসের ডিজিটাল কার্ড তৈরি করছি।
 
পাঁচ কেজি চাল কীভাবে দেওয়া হবে- জানতে চাইলে তিনি বলেন, টিসিবির জিনিস যখন পাবেন, তখন একই প্যাকেটে তাদের এই চাল দেওয়া হবে। আমাদের কাছে আসতে হবে না, ওএমএস ডিলাররা তাদের এটি দেবে। অর্থাৎ টিসিবিতে আরেকটি পণ্য হিসেবে এই চাল যুক্ত হয়েছে। এক কোটি পরিবারের যেখানে যেখানে কার্ড আছে, সেখানে সেখানে এটা দেওয়া হবে। যখনই তারা টিসিবির মাল পাবেন, তখনই তারা এই পাঁচ কেজি চালও পাবেন।