Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ১০ জানুয়ারি ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

হাটহাজারীতে রজভীয়া নূরীয়া কমিটির যৌতুক-মাদক ও জঙ্গিবাদ বিরোধী মহাসমাবেশ

হাটহাজারী সংবাদ ডেস্ক
জানুয়ারি ১০, ২০২৩ ৪:৩৭ অপরাহ্ণ
Link Copied!

উত্তর চট্টগ্রাম থেকে আসা হাজারো যুব তরুণ জনতার অংশগ্রহণে হাটহাজারী পার্বতী সরকারী মডেল উচ্চ বিদ্যালয় মাঠে যৌতুক-মাদক ও জঙ্গিবাদ বিরোধী মহাসমাবেশ ০৯ জানুয়ারী সোমবার অনুষ্ঠিত হয়েছে। রজভীয়া নুরীয়া কমিটি বাংলাদেশ হাটহাজারী উপজেলার ব্যবস্থাপনায় আহলে সুন্নাত ওয়াল জামাআত বাংলাদেশের কেন্দ্রীয় মহাসচিব ও আন্জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্টের চেয়ারম্যান পীরে তরিক্বত হযরতুলহাজ্ব আল্লামা আবুল কাশেম নূরীর (মু.জি.আ) আহবানে অনুষ্ঠিত মহাসমাবেশে উদ্বোধক ছিলেন আন্জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্টের মহাসচিব অ্যাডভোকেট আব্দুর রশিদ দৌলতী।

প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। তিনি বলেন, সরকার একার পক্ষে সবকিছু সামাল দেয়া সম্ভব নয়। এক্ষেত্রে জনগণেরও অনেক করণীয় আছে। অথচ আমরা সে দায়িত্ব পালন করি না। সরকার সবকিছু করে দেবে এ মানসিকতা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। দেশের শীর্ষস্থানীয় আলেমে দ্বীন আল্লামা আবুল কাশেম নূরী গরিব মানুষের প্রতি মমত্ববোধ ও দ্বীনি দায়িত্ববোধ থেকে আজ যৌতুক, মাদক ও নারী নিপীড়ন বিরোধী যে মহাসমাবেশ ডেকেছেন তা দেখে আমরা অনুপ্রাণিত হই। তাঁর মতো আলেম, ইমাম, খতিব ও উলামা মাশায়েখগণ এসব সামাজিক অনাচারের বিরুদ্ধে সোচ্চার হলে দেশে অনুকূল পরিবর্তন আসবে। প্রধান আলোচক ছিলেন আন্জুমানে রজভীয়া নূরীয়া ট্রাস্টের সাংগঠনিক সচিব বিশিষ্ট লেখক ও গবেষক ড. মাসুম চৌধুরী। তিনি বলেন, যৌতুক, মাদক, নারী নিপীড়ন থামাতে হলে বিদ্যমান আইনের কঠোর প্রয়োগ নিশ্চিত করতে হবে। প্রয়োজনে বিদ্যমান আইনকে ঢেলে সাজিয়ে যুগোপযোগী আইন প্রণয়ন করতে হবে। আলেম ও ইমাম সমাজ নিজ নিজ অবস্থান থেকে সোচ্চার হলে যাবতীয় সামাজিক অনাচার থেকে মুক্তি মিলতে পারে।

প্রস্তুতি কমিটির অর্থ সচিব সৈয়দ মুহাম্মদ সিরাজুল আলম এবং সদস্য সচিব মুহাম্মদ আব্দুশ শুক্কুর এর যৌথ সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন আহবায়ক মাওলানা আব্দুল গফুর। উদ্বোধক আব্দুর রশিদ দৌলতী বলেন, সরকার নারী নির্যাতন, যৌতুক, মাদক, শিশু নির্যাতনসহ সামাজিক নানা অনাচারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে। এসব সামাজিক অনাচার ও দুষ্টক্ষত বন্ধে জনগণকে সচেতন হতে হবে। সামাজিক সচেতনতা ও গণঘৃণাবোধ জাগ্রত করা ছাড়া এসব সামাজিক অভিশাপ থেকে নিষ্কৃতি মিলবে না। যৌতুকের গ্লানি থেকে গরিব পরিবারগুলোকে বাঁচাতে সরকার কার্যকর পদক্ষেপ নিচ্ছে। যৌতুক দেয়া-নেয়া দুটোকেই অপরাধ হিসেবে গণ্য করতে হবে বলে তিনি উল্লেখ করেন।

আহলে সুন্নাত ওয়াল জামাত হাটহাজারী উপজেলার সভাপতি আল্লামা অধ্যক্ষ ছালেহ আহমদ আনসারীর সভাপতিত্বে অতিথি ও আলোচক ছিলেন হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম রাশেদুল আলম, পীরে তরিক্বত আল্লামা কাযী মুহাম্মদ শাহেদুর রহমান হাশেমী, শাহজাদা মাওলাা সৈয়দ জুন্নুরাইন আলকাদেরী , আন্তর্জাতিক বক্তা আল্লামা মুফতি গিয়াস উদ্দিন আত্ব-তাহেরী, আলহাজ্ব মঞ্জুরুল আলম, সাবেক ছাত্রনেতা নুরুল আজিম রনি, ইমাম শেরে বাংলা (র.) দরবারের শাহজাদা সৈয়দ মুহাম্মদ এনামুল হক, আমির ভান্ডার দরবারের পীরজাদা সৈয়দ মোরশেদুজ্জমান আমেরী, এইচ এম মন্জুরুল আনোয়ার, এস এম ফখরুদ্দীন, আবু ছালেহ আঙ্গুর, রজভীয়া নুরীয়া কমিটির কেন্দ্রীয় সংগঠক মুহাম্মদ মাছুমুর রশিদ কাদেরী, শাহ্ কুতুব উদ্দিন নূরী, সাংগঠনিক সচিব শায়ের এনামুল হক এনাম, যুগ্ম সাংগঠনিক সচিব মুহাম্মদ মিনহাজ উদ্দিন সিদ্দিকী, অর্থ সচিব মুহাম্মদ আবুল হাসান, আইন সচিব মুহাম্মদ তারেক রেজা, মাওলানা ওমর ফারুখ নঈমী, মাওলানা নাজিম উদ্দিন নূরী, মাওলানা জাফর কামালী, মুহাম্মদ নিজাম উদ্দিন চৌধুরী, আবু হানিফ রিপন, মুহাম্মদ জাকির হোসেন, শায়ের শাহাদাত হোসেন, শায়ের মুহাম্মদ মেরাজ রেজা, মুহাম্মদ পিয়ারু প্রমুখ।

আল্লামা আবুল কাশেম নূরী বলেন, যৌতুক, মাদক ও নারীর প্রতি নিত্য অবমাননা আজ বড় সামাজিক ব্যাধি হয়ে দাঁড়িয়েছে। তা দেখে আমরা নিশ্চুপ থাকতে পারি না। সামাজিক দায়বদ্ধতা, ঈমানি তাড়না ও মানবিক কর্তব্যবোধ থেকেই আমি এ ধরণের আন্দোলন শুরু করেছি। সবাই আমার পাশে দাঁড়ালে আশানুরূপ সুফল মিলবে বলে আশা করি। মহাসমাবেশে সমবেত ছাত্র যুব জনতার প্রতি তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। উপজেলা চেয়ারম্যান এস.এম রাশেদুল আলম বলেন, নারী নিপীড়ন ও শিশু নির্যাতন আজ অতীতের সকল সীমা ছাড়িয়েছে। নারী নিগ্রহ, শিশু নির্যাতন, মাদক ও যৌতুকের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তোলাই আজ সময়ের দাবি। বর্তমান সময়ের দাবির প্রেক্ষিতে এ ধরণের ব্যতিক্রমী আন্দোলন গড়ে তোলায় আমরা আল্লামা নূরীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।

ছাত্রনেতা নুরুল আজিম রনি বলেন, গরিবের ঘরে ঘরে আজ নীরব আর্তনাদ-আহাজারি চলছে। যৌতুকের দাবি মেটাতে না পারায় দেশে প্রতিদিন শত শত পরিবার ভাঙছে। কন্যাদায়গ্রস্থ পিতা-মাতার আর্তনাদ থামাতে না পারা আমাদের বড় ব্যর্থতা। এই ব্যর্থতার গøানি থেকে আমাদের নিষ্কৃতি খুঁজতে হবে।

আন্তর্জাতিক বক্তা আল্লামা মুফতি গিয়াস উদ্দিন আত্ব-তাহেরী বলেন, ইসলামের নামে সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে বাঁচাতে হলে দেশের লাখ লাখ সূফি আলেম সমাজকে নিয়ে সরকারকে জাতীয় কনভেনশন করতে হবে। জঙ্গিবাদের বিরুদ্ধে সকল আলেম সূফি সমাজকে ঐক্যবদ্ধ হতে হবে। যৌতুক, মাদক, জঙ্গিবাদ ও নারী ধর্ষণ-নির্যাতনের অভিশাপ থেকে দেশ ও জাতিকে বাঁচাতে হবে।

যুগ্ম মহাসচিব মুহম্মদ মাছুমুর রশিদ বলেন, মাদকের হাতছানিতে যুব তরুণরা আজ আচ্ছন্ন, তাদের জীবনে মাদক সর্বনাশ ডেকে আনছে। ঘরে ঘরে আজ মাদক ঢুকে পড়েছে। মাদকের করাল গ্রাস থেকে আমাদের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে বাঁচাতে হবে। এই দায়িত্ব পালন না করলে আমাদের উত্তরসূরিরা আমাদের কখনো ক্ষমা করবে না। বর্তমান প্রজন্মকে গভীর অন্ধকারের গহবর থেকে উদ্ধার করতে হলে আমাদের দায়িত্ব সচেতন হবার বিকল্প নাই।

মহাসমাবেশ শেষে মাদে মাগরিব থেকে শুরু হয় তফসিরুল কুরআন মাহফিল। সালাত সালাম শেষে মুসলিম উম্মাহর কল্যাণ, বিশ্বের নিপীড়িত মানবতার পরিত্রান এবং দেশ ও বিশ্ববাসীর ওপর আল্লাহর রহমত কামনায় মুনাজাত করা হয়।