Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ১০ সেপ্টেম্বর ২০২৩

হাটহাজারীতে চালু হলো সিভাসুর টিচিং ও ট্রেনিং হাসপাতাল

অনলাইন ডেস্ক
সেপ্টেম্বর ১০, ২০২৩ ৭:০৬ অপরাহ্ণ
Link Copied!

হাটহাজারী উপজেলায় চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) রিসার্চ ও ফার্ম বেইসড ক্যাম্পাসে চালু হলো টিচিং ও ট্রেনিং ভেটেরিনারি হাসপাতাল। হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি এবং স্থানীয় খামারি ও প্রান্তিক কৃষকদের প্রাণিসেবা দেওয়ার উদ্দেশ্যে এ হাসপাতাল স্থাপিত হয়েছে।

রোববার (১০ সেপ্টেম্বর) সকালে সিভাসুর উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান এ হাসপাতালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এ হাসপাতালে শুক্রবার, শনিবার ও সরকারি ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অভিজ্ঞ প্রাণী চিকিৎসক গরু, ছাগল, ভেড়া, হাঁস, মুরগি, কুকুর, বিড়ালসহ অন্যান্য প্রাণী ও পাখির রোগ নির্ণয় ও চিকিৎসাসেবা দেবেন। এখানে রয়েছে মেডিসিন ইউনিট, সার্জারি ইউনিট, গাইনিকোলজি ইউনিট, ওপারেটিং থিয়েটার ও ডায়াগনস্টিক ল্যাব।

ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান, ফুড সায়েন্স ও টেকনোলজি অনুষদের ডিন প্রফেসর ড. মো. আশরাফ আলি বিশ্বাস, পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. একেএম সাইফুদ্দিন, ভেটেরিনারি ক্লিনিক্সের ভারপ্রাপ্ত পরিচালক প্রফেসর ড. ভজন চন্দ্র দাস এবং মেডিসিন ও সার্জারি বিভাগের প্রধান প্রফেসর ড. পংকজ চক্রবর্তী। সঞ্চালনা করেন প্রোডাকশন অফিসার ডা. আদিত্য চৌধুরী অভি।

উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান বলেন, হাতে-কলমে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ গ্র্যাজুয়েট তৈরি এবং হাটহাজারী ও এর আশপাশের এলাকার খামারি ও প্রান্তিক কৃষকদের প্রাণিসেবা দেওয়া এ হাসপাতাল স্থাপনের প্রধান উদ্দেশ্য। এই হাসপাতালে প্রাণীর চিকিৎসাসেবার সব ধরনের অত্যাধুনিক সুযোগ-সুবিধা থাকবে।