Hathazari Sangbad
হাটহাজারীবুধবার , ১৭ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

শিক্ষকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনলেন শিক্ষার্থীরা

অনলাইন ডেস্ক
মে ১৭, ২০২৩ ৭:০৬ অপরাহ্ণ
Link Copied!

যৌন হয়রানির অভিযোগ এনে দুই শিক্ষকের বহিষ্কার চেয়ে বিক্ষোভ করেছেন নগরীর টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার নগরীর বায়েজিদ এলাকার ক্যাম্পাসে শিক্ষার্থীরা এই বিক্ষোভ ও মানববন্ধন করেন। শিক্ষার্থীদের বিক্ষোভের মুখে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে ইনস্টিটিউট কর্তৃপক্ষ। কমিটিকে ৩ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
 
শিক্ষার্থীদের অভিযোগ- টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের সহকারী শিক্ষক আনোয়ার হোসেন এবং রহমত উল্লাহ বিভিন্ন সময়ে ছাত্রীদের শরীরে অহেতুক স্পর্শ করেন। এছাড়া তাদের কাছে প্রাইভেট পড়ার জন্য বিভিন্ন সময়ে হুমকি প্রদান করেন। বিষয়টি ইনস্টিটিউটের তত্ত্বাবধায়ক জয়নব আক্তারকে জানালেও তিনি কোনো ব্যবস্থা নেননি। উল্টো শিক্ষার্থীদের বকা দেন। এরপর অভিযুক্ত দুই শিক্ষকের ইভটিজিং, অনৈতিক কথাবার্তা বেড়ে যাওয়ার অভিযোগ এনে গত ২৯ মার্চ স্থানীয় কাউন্সিলর মোবারক আলীর কাছে অভিযোগ করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের লিখিত অভিযোগ পেয়ে গত ১৪ মে নিয়ন্ত্রক সংস্থা বস্ত্র অধিদপ্তরের কাছে অভিযুক্ত দুই শিক্ষকের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে চিঠি দেন কাউন্সিলর মোবারক আলী। এরমধ্যেই গতকাল মঙ্গলবার ক্যাম্পাসে জড়ো হয়ে মানববন্ধন করেন টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে অভিযুক্ত দুই শিক্ষক আনোয়ার হোসেন এবং রহমত উল্লাহ’র বহিষ্কার চেয়ে ক্যাম্পাসে বিক্ষোভ করেন তারা। খবর পেয়ে কাউন্সিলর মোবারক আলী, বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ছুটে যান। তারা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন।
জানতে চাইলে বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদৌস জাহান বলেন, শিক্ষার্থীদের বিক্ষোভের খবর পেয়ে আমরা টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটে যাই। প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকদের সঙ্গে কথা বলি। যেহেতু এটি একটি গুরুতর অভিযোগ- তাই শিক্ষার্থীদের থানায় মামলা দায়েরের পরামর্শ দিই।
 
ওসি বলেন, শিক্ষার্থীরা আইনগত ব্যবস্থার পরিবর্তে দুই শিক্ষকের বিভাগীয় শাস্তি দাবি করেছেন। এ নিয়ে স্থানীয় কাউন্সিলর, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ ইনস্টিটিউট কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে। তারা একটি তদন্ত কমিটি গঠন করেছেন। কমিটির প্রতিবেদন অনুযায়ী অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাসে শিক্ষার্থীরা ক্যাম্পাস ছেড়েছেন।
 
দুই শিক্ষকের বিরুদ্ধে উঠা অভিযোগ তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন টেক্সটাইল ভোকেশনাল ইনস্টিটিউটের তত্ত্বাবধায়ক জয়নব আক্তার। তিনি পূর্বকোণকে বলেন, ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা ৩ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবেন। সেই অনুযায়ী অভিযুক্ত দুই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।