Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ১৫ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

শাহ আমানত বিমানবন্দর ও চট্টগ্রাম বন্দর চালু

অনলাইন ডেস্ক
মে ১৫, ২০২৩ ৬:৩৬ অপরাহ্ণ
Link Copied!

ঘূর্ণিঝড় মোখার প্রভাবে চট্টগ্রামে ৮ নম্বর মহাবিপদ সংকেত জারির পর শনিবার সকাল ৬টা থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ।
ঘূর্ণিঝড় মোখার প্রভাব কেটে যাওয়ায় দুইদিন পর সোমবার (১৪ মে) সকাল থেকে কর্মচাঞ্চল্য ফিরেছে চট্টগ্রাম বন্দরে। সোমবার ভোর থেকে পুনরায় জেটি ও বহির্নোঙরে আনা হচ্ছে জাহাজ। এছাড়া সকাল পৌনে সাতটা থেকে নিয়মিত ফ্লাইট ওঠানামা শুরু হয়েছে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে।
 
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, ৮ নম্বর মহাবিপদ সংকেত নামিয়ে চট্টগ্রাম বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।
 
এর প্রেক্ষিতে বন্দর চেয়ারম্যানের নির্দেশনা অনুযায়ী সোমবার ভোরে জোয়ার থেকে জেটিতে জাহাজ আনা, হ্যান্ডলিং, লাইটারিং, ডেলিভারিসহ সব সেবা কার্যক্রম শুরু হয়েছে।
এদিকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পরিচালক ক্যাপ্টেন তাসলিম আহমেদ বলেন, সকাল পৌনে সাতটায় সারজা থেকে বাংলাদেশে বিমানের একটি ফ্লাইট অবতরণ করে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে। এরপর থেকে নিয়মিত ফ্লাইট ওঠানামা চালু আছে।
 
এর আগে ঘূর্ণিঝড় মোখার প্রভাবে চট্টগ্রামে ৮ নম্বর মহাবিপদ সংকেত জারির পর চট্টগ্রাম বন্দরে অ্যালার্ট-২ জারি করে বন্দর কর্তৃপক্ষ।
 
শুক্রবার রাত থেকে চট্টগ্রাম বন্দরের সকল কার্যক্রম বন্ধ করে দিয়ে বন্দরের মূল জেটি ও বহির্নোঙর থেকে সাগরে পাঠিয়ে দেওয়া হয় ৭৩টি বাণিজ্যিক জাহাজ। পণ্য উঠানামা বন্ধ থাকায় কমপক্ষে ৬ হাজার ৭২০ টিইইউ (২০ ফুট একক) কন্টেইনার রপ্তানি পণ্য শিপমেন্ট আটকে যায়।
 
অন্যদিকে আবহাওয়া অধিদপ্তরের ৮ নম্বর মহাবিপদ সংকেতের পরিপ্রেক্ষিতে শনিবার সকাল ৬টা থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম বন্ধ করে দেয় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)।