Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ৩ জুলাই ২০২৩

বৃষ্টি কম হলেও জুলাইয়ে বন্যার শঙ্কা

অনলাইন ডেস্ক
জুলাই ৩, ২০২৩ ১২:৩৮ অপরাহ্ণ
Link Copied!

জুলাই মাসে মৌসুমী ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কিছু স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
 
জুলাই মাসের আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এমনটি জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
 
এতে আরও বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কতিপয় স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।
 
তবে জুলাই মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিক অপেক্ষা কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে।
 
জুলাই মাসে বৃষ্টিপাতের পূর্বাভাস-
দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আরও বলা হয়েছে, দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ১-২ দিন বিজলিসহ মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে, এছাড়াও সারা দেশে ৩-৫ দিন বিজলিসহ হালকা বজ্রঝড় হতে পারে। দেশে বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) তাপপ্রবাহ বয়ে যেতে পারে এবং দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।
 
কেমন ছিল জুন-
জুন মাসে সারা দেশে স্বাভাবিক থেকে কম বৃষ্টিপাত হয়েছে। তবে সিলেট ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং ঢাকা বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।
 
৯ জুন উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। এটি একই এলাকায় ১০ জুন সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। ১১ জুন এটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়।
 
২৫ জুন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়। এটি ২৬ জুন উত্তর ওড়িশা ও তৎসংলগ্ন এলাকা এবং ২৭ জুন ছত্রিশগড় ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে। এটি ২৮ জুন উত্তরপূর্ব মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় এবং একই তারিখ দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়। লঘুচাপটি ৩০ জুন গুরুত্বহীন হয়।
 
সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ৬, ৮, ১১, ১৪-২০, ২৬ ও ২৮-৩০ জুন চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহ, ঢাকা, রংপুর এবং খুলনা বিভাগের কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষণ হয়। ২২ জুন তেঁতুলিয়ায় এ মাসের একদিনে সর্বোচ্চ ২৩০ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়। ১-৬ জুন পর্যন্ত বিচ্ছিন্নভাবে দেশে মাঝারি থেকে তীব্র এবং ১৭-১৮, ২০-২৩ ও ২৫-২৬ পর্যন্ত মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪১.৫ ডিগ্রি সে. (রাজশাহী, ৭ জুন ২০২৩) রেকর্ড করা হয়। এ মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিয় তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১.৭ ডিগ্রি সে. বেশি এবং ০.৬ ডিগ্রি সে. বেশি এবং সারা দেশে গড় তাপমাত্রা ১.১ ডিগ্রি সে.
বেশি ছিল। তাপপ্রবাহ, কৃষি আবহাওয়া এবং দেশের নদ-নদীর অবস্থা জুন মাসের পূর্বাভাসের সাথে সংগতিপূর্ণ ছিল।