Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ৬ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বিএম ডিপোর বিস্ফোরণে কেউ দায়ী নয়, পুলিশের প্রতিবেদন

অনলাইন ডেস্ক
মে ৬, ২০২৩ ৮:৫৯ অপরাহ্ণ
Link Copied!

সীতাকুণ্ড উপজেলার বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ের হওয়া মামলায় অভিযুক্ত ৮ কর্মকর্তাকে অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে মামলার চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছে পুলিশ।
 
প্রায় এক বছর পর মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক মোস্তাক আহমেদ চৌধুরী বুধবার (৩ মে) আদালতে এ প্রতিবেদন দাখিল করলেও আজ শুক্রবার বিষয়টি প্রকাশ পায়।
 
প্রতিবেদনে উল্লেখ করা হয়, অভিযুক্তরা ঘটনার জন্য দায়ী নয় বা বিস্ফোরণটি কোনো নাশকতা নয়। এটি একটি দুর্ঘটনা ছিল।
 
এ মামলায় আসামিরা হলেন, প্রতিষ্ঠানটির উপ মহাব্যবস্থাপক (অপারেশন) নুরুল আক্তার; ব্যবস্থাপক (প্রশাসন) খালেদুর রহমান; সহকারী প্রশাসন কর্মকর্তা আব্বাস উল্লাহ; সিনিয়র নির্বাহী (প্রশাসন ও অভিযোগ) মো. নাসির উদ্দিন; সহকারী ব্যবস্থাপক (অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো) মো. আব্দুল আজিজ; ইনচার্জ (কন্টেইনার মালবাহী স্টেশন) সাইদুল ইসলাম; কনটেইনার ও মালবাহী স্টেশনের নজরুল ইসলাম এবং উপ-মহাব্যবস্থাপক (বিক্রয় ও বিপণন) নাজমুল আক্তার খান।
 
চট্টগ্রাম জেলা পুলিশ সুপার (এসপি) এস এম শফিউল্লাহ বলেন, পুলিশ আদালতে প্রতিবেদন দাখিল করেছে, এটি একটি ‘মিস্টেক অব ফ্যাক্ট’ বলে বলা হয়েছে। ঘটনার জন্য ৮ জন কর্মকর্তার দায়িত্বেও কোনো অবহেলা ছিল না। এটা একটা দুর্ঘটনা।
 
২০২২ সালের ৮ জুন ফৌজদারি কার্যবিধিতে মামলাটি দায়ের করেছিলেন সীতকুন্ড থানার উপ পরিদর্শক (এসআই) আশরাফ সিদ্দিক। দায়িত্বে সম্পূর্ণ অবহেলায় বিস্ফোরণের সূত্রপাত বলে মামলাটিতে অভিযোগ করা হয়।
 
মামলার অভিযোগে বলা হয়, অভিযুক্তরা প্রয়োজনীয় এবং সতর্কতামূলক পদক্ষেপ না নিয়ে ডিপোতে বিপজ্জনক রাসায়নিক পদার্থ সংরক্ষণ করেছিল। এতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণের কারণে মৃত্যু ও হতাহতের ঘটনা ঘটে। অভিযুক্তদের অবহেলায় জানমাল ও সম্পত্তির ক্ষতি হয়েছে।
 
ঘটনার পর চট্টগ্রামের বিভাগীয় অফিসের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানের নেতৃত্বে একটি তদন্ত কমিটি ৩০০ পৃষ্ঠা সংযুক্ত করে তাদের ১৯ পৃষ্ঠার প্রতিবেদনে এ জাতীয় ঘটনার পুনরাবৃত্তি এড়াতে ২০টি সুপারিশ করেছিল। সেইসঙ্গে তদন্ত কমিটি সরকারের বিভিন্ন পক্ষের অবহেলা এবং মালিকপক্ষের অবহেলাকে এ ঘটনার জন্য দায়ী করেছিল।
 
ওই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ২৫ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ দেলোয়ার হোসেন বাণিজ্য মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয়সহ আটটি বিভাগে ব্যবস্থা নিতে চিঠি দেন।
 
তদন্ত কমিটি প্রশিক্ষিত জনবল দিয়ে ডিসিআইও (ডিজি কার্গো ইন্সপেকশন অফিস) পুর্ণাঙ্গ করার প্রস্তাব করেছে এবং এনওসি ইস্যু করার আগে মাঠ পর্যায়ের পরিদর্শন করতে বলেছে।
 
এ ছাড়া পণ্য মোড়ক ও পরিবহনের সময় রপ্তানিকারক কর্তৃক প্রশিক্ষিত জনবল নিয়োগ, চট্টগ্রাম বন্দরের অফ-ডক অন্তর্ভুক্ত করা এবং মনিটরিং কমিটির নিয়মিত সভা করা করা ও আইএমডিজি কোড অনুসরণ করে অগ্নিনির্বাপকদের প্রশিক্ষণ প্রদান করার কথা বলেছে।
 
বন্ডেড ওয়্যারহাউস লাইসেন্স বাতিল করা হবে না জানতে চেয়ে কাস্টমস কর্তৃপক্ষ গত বছরের ১৫ সেপ্টেম্বর বিএম ডিপো কন্টেইনার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালককে একটি নোটিশ পাঠায়।
 
গত বছরের ৪ জুন বিএম ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও আগুনের ঘটনায় ৫১ জন নিহত এবং অন্তত ২৫০ জন আহত হয়েছিল।