Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ৯ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

বাবার কিডনিতে ছেলের নতুন জীবন

অনলাইন ডেস্ক
মে ৯, ২০২৩ ৫:৫৪ অপরাহ্ণ
Link Copied!

পিতার ত্যাগ আর ভূমিমন্ত্রীর উদারতায় আনোয়ারার কলেজ ছাত্র মো. লিয়াকত আলী (২০) যেন নতুন জীবনই ফিরে পেয়েছেন। দুটি কিডনি নষ্ট হয়ে যাওয়া লিয়াকতকে জীবনের ঝুঁকি নিয়ে একটি কিডনি দান করেছেন বৃদ্ধ বাবা জবুর আহমেদ। আর কিডনি প্রতিস্থাপনের খরচ নির্বাহে এগিয়ে আসেন স্থানীয় সংসদ সদস্য, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। গত ৪ মে দুপুরে ঢাকার শ্যামলী এলাকার একটি হাসপাতালে তার কিডনি প্রতিস্থাপন করা হয়। প্রায় তিন মাস ধরে তারা হাসপাতালে ভর্তি আছেন। এখনও তারা হাসপাতালে চিকিৎসাধীন আছেন। বর্তমানে বাবা–ছেলে দুজনই সুস্থ আছেন বলে জানা গেছে।
 
লিয়াকতের পরিবারের সদস্যরা হাসপাতালের চিকিৎসকদের বরাতে জানান, অপারেশন পরবর্তী ১৫ দিন হাসপাতালেই থাকতে হবে তাদের। এরপর আগামী ৩ মাস ঢাকায় থেকে নিয়মিত চেক আপ করাতে হবে। লিয়াকত আনোয়ারা উপজেলার বৈরাগ ইউনিয়নের বাসিন্দা। পরিবারের ৩ ছেলে ও ২ মেয়ের মধ্যে সবার ছোট লিয়াকত। পড়াশোনা করেন চট্টগ্রামের বাকলিয়া কলেজে। এক বছর আগে লিয়াকতের মা–বাবা জানতে পারেন, তাদের ছেলের দুটি কিডনি নষ্ট হয়ে গেছে। তাতে আকাশ ভেঙে পড়ে তাদের মাথায়। লিয়াকতের বাবা একজন ব্যবসায়ী। নিজের সম্বল ও ভাড়া বাসার টাকায় গত এক বছর লিয়াকতের চিকিৎসা ও ডায়ালাইসিস করে আসছে।
 
ডাক্তার জানিয়েছিলেন, তাকে বাঁচাতে একটি কিডনি প্রতিস্থাপন করতে হবে। এতে অপারেশন বাবদ লাগতে পারে কয়েক লাখ টাকা। গত এক বছরে ধরে চিকিৎসা ব্যয় মেটাতে গিয়ে সবকিছুই ফুরিয়ে যাওয়ার অবস্থা। এ অবস্থায় চিকিৎসার জন্য সহযোগিতার হাত বাড়িয়ে দেন স্থানীয় সাংসদ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি। ভূমিমন্ত্রী নিজের টাকায় লিয়াকতের অপারেশনের ব্যবস্থা করেন।
 
লিয়াকত আলীর ভাই মোহাম্মদ আলী জাবেদ বলেন, বাবা লিয়াকতের জন্য কিডনি দান করার সিদ্ধান্ত নিলে পরিবারের সবাই সমর্থন দেন। ভূমিমন্ত্রীর আন্তরিক সহযোগিতায় যথাসময়ে অপারেশন করা সম্ভব হয়েছে। ভাই ও বাবা দ্রুত সুস্থতার জন্য তিনি সবার কাছে দোয়া চান।
 
আনোয়ারা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও স্থানীয় বৈরাগ ইউনিয়নের চেয়ারম্যান নোয়াব আলী জানান, কলেজ ছাত্র মো. লিয়াকত আলীর জীবন বাঁচাতে জীবনের ঝুঁকি নিয়ে তার বাবা জবুর আহমেদ জীবনের ঝুঁকি নিয়ে কিডনি দান করেছেন। মাননীয় ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি লিয়াকতের চিকিৎসার জন্য পাঁচ লাখ টাকার অনুদান দিয়ে লেয়াকতের জীবন বাঁচাতে এগিয়ে এসেছেন।