Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ৩১ ডিসেম্বর ২০২৩

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটে প্রবাসী দিবস পালন

অনলাইন ডেস্ক:
ডিসেম্বর ৩১, ২০২৩ ৪:১৭ অপরাহ্ণ
Link Copied!

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে যথাযোগ্য মর্যাদায় ‘জাতীয় প্রবাসী দিবস ২০২৩’ উদযাপন করা হয়েছে। ‘প্রবাসীর কল্যাণ মর্যাদা আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’— এই স্লোগানকে সামনে নিয়ে এ দিবসের আয়োজন করেন দুবাইয়ের বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

শনিবার (৩০ ডিসেম্বর) সকালে দিবসটি উপলক্ষ্যে কনস্যুলেটের কনফারেন্স রুমে এক আলোচনার আয়োজন করা হয়। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন মুহাম্মদ শহীদুল্লাহ।

অনুষ্ঠানে রাষ্ট্রপতির বাণী বাংলাদেশ কনস্যুলেটের প্রথম সচিব (পাসপোর্ট) মোহাম্মদ কাজী ফয়সাল, প্রধানমন্ত্রীর বাণী প্রথম সচিব (প্রেস) মুহাম্মদ আরিফুর রহমান, পররাষ্ট্রমন্ত্রীর বাণী প্রথম সচিব (শ্রম) মিসেস শাহনাজ পারভীন এবং প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের বাণী দ্বিতীয় সচিব (এইচওসি) মানিক রঞ্জন বড়ুয়া পড়ে শোনান।

এরপর প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক প্রবাসীদের কর্মসংস্থান ও তাদের কল্যাণ বিষয়ক কার্যক্রম নিয়ে প্রস্তুতকৃত একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন। শ্রম কাউন্সিলর আব্দুস সালামের সঞ্চালনায় আলোচনায় অংশ নেন বিজনেস কাউন্সিল দুবাইয়ের সিনিয়র সহ-সভাপতি আইয়ুব আলী বাবুল, প্রকৌশলী আবু হেনা চৌধুরী, মাজহারুল্লাহ মিয়া, বাংলাদেশ প্রেসক্লাব ইউএইর সাধারণ সম্পাদক কামরুল হাসান জনি ও বুলবুল আহমদ মুকুলসহ প্রবাসী গণ্যমান্য ব্যক্তিরা।

প্রধান অতিথির বক্তব্যে কনসাল জেনারেল বি এম জামাল হোসেন বলেন, প্রবাসীদের সম্মান প্রদর্শন সরূপ প্রবাসী দিবস উদযাপনের ঘোষণা অত্যন্ত প্রশংসনীয়। প্রবাসীদের মর্যাদা রক্ষা আমাদের অঙ্গীকার। দেশের উন্নয়নে প্রবাসীদের অংশীদারত্বের বিষয়টি আরও গুরুত্ব সহকারে আলোচনার দাবি রাখে। প্রবাসীদের অংশীদারিত্বকে চিহ্নিত করা জরুরি।

দেশের বাইরে থাকা নারী ও পুরুষ কর্মীদের সমান মূল্যায়নের বিষয়টি তুলে ধরে তিনি বলেন, পুরুষের তুলনায় নারী কর্মীদের প্রবাসে জীবনযাপন অধিকতর চ্যালেঞ্জিং। তবুও তারা বৈধ উপায়ে রেমিট্যান্স প্রেরণ করে দেশের অর্থনীতিতে অবদান রাখছেন।

অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশি কমিউনিটি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক সংস্থার সদস্য ও সাংবাদিকরা উপস্থিত ছিলেন।