Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ৩ জুলাই ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

দাম কমে ১২ কেজি এলপিজি গ্যাসের দাম ৯৯৯ টাকা

অনলাইন ডেস্ক
জুলাই ৩, ২০২৩ ৭:৪২ অপরাহ্ণ
Link Copied!

ভোক্তা পর্যায়ে ১২ কেজি তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলপিজি) দাম ১ হাজার ৭৪ টাকা থেকে কমিয়ে ৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ দাম কমেছে ৭৫ টাকা।
সোমবার (৩ জুলাই) নতুন এ দর ঘোষণা করে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। যা আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে।
এদিকে সাড়ে ১২ কেজির সিলেন্ডারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪০ টাকা, ১৫ কেজির সিলেন্ডারের ১ হাজার ২৪৮ টাকা, ১৬ কেজির সিলেন্ডার ১ হাজার ৩৩১ টাকা, ১৮ কেজির সিলেন্ডার ১ হাজার ৪৯৮ টাকা, ২০ কেজির সিলেন্ডার ১ হাজার ৬৬৪ টাকা, ২২ কেজির সিলেন্ডার ১ হাজার ৮৩১ টাকা এবং ২৫ কেজির সিলেন্ডারের মূল্য নির্ধারণ করা হয়েছে ২ হাজার ৮০ টাকা
সোমবার (৩ জুন) দুপুরে বিইআরসি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই দাম ঘোষণা করা হয়। এতে বলা হয়, সৌদি সিপি অনুযায়ী জুলাই মাসের জন্য ভোক্তা পর্যায়ে বেসরকারি এলপিজি ও অটোগ্যাসের মূল্য সমন্বয় করা হয়েছে। সৌদির আরামকো কর্তৃক প্রোপেন এবং বিউটেনের ঘোষিত সৌদি সিপি প্রতি মেট্রিক টন যথাক্রে ৪০০.০০ মার্কিন ডলার এবং ৩৭৫.০০ মার্কিন ডলার। প্রোপেন ও বিউটেনের অনুপাত ৩৫:৬৫ অনুযায়ী প্রোপেন ও বিউটেনে গড় সৌদি সিপি প্রতি মেট্রিক টন ৩৮৩.৭৫ মার্কিন ডলার বিবেচনায় জুলাই মাসের জন্য এলপিজি ভোক্তা পর্যায়ের মূল্য সমন্বয় করা হলো। সমন্বয়কৃত মূল্য আজ সন্ধ্যা ৬টা থেকে প্রযোজ্য ও কার্যকর হবে এবং পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত তা বলবৎ থাকবে।
এর আগে জুন মাসে ১২ কেজি সিলিন্ডারের দাম ১৫৯ টাকা কমিয়ে ১ হাজার ৭৪ টাকা নির্ধারণ করা হয়। তারও আগে মে মাসে প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম ৫৭ টাকা বাড়িয়ে ১ হাজার ২৩৫ টাকা নির্ধারণ করে (বিইআরসি)। এপ্রিলে ১২ কেজি সিলিন্ডারের দাম ২৪৪ টাকা কমিয়ে ১ হাজার ১৭৮ টাকা নির্ধারণ করা হয়