Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ২৫ এপ্রিল ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন কুমিল্লার শাহাজালাল বলী

অনলাইন ডেস্ক
এপ্রিল ২৫, ২০২৩ ৬:১৭ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রামের জব্বারের বলীখেলায় ১১৪ তম আসরে চ্যাম্পিয়ন হলেন কুমিল্লার শাহাজালাল বলী। আজ মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে চকরিয়ার জীবন বলিকে হারিয়ে তিনি চ্যাম্পিয়ন হন। মাত্র ১ মিনিট ৫ সেকেন্ডের লড়াইয়ে শাহ জালালের কাছে হার মানেন জীবনে।
জীবনকে হারিয়ে চ্যাম্পিয়ন হতে পেরে দারুণ খুশি শাহাজালাল। চ্যাম্পিয়ন হওয়ার পর অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, ‘খুবই ভালো লাগছে। স্বপ্ন ছিল চ্যাম্পিয়ন হব। অবশেষে চ্যাম্পিয়ন হতে পেরে খুব আনন্দ লাগছে।’
 
এর আগে প্রথম সেমিফাইনাল মুখোমুখি হয় গতবারের চ্যাম্পিয়ন চকরিয়ার তরিকুর ইসলাম জীবন ও খাগড়াছড়ির সৃজন চাকমা। প্রায় ১১ মিনিট ৩৬ লড়াইয়ে জীবন বলীর কাছে পরাজিত হয় সৃজন বলীকে।
অন্যদিকে দ্বিতীয় সেমিফাইনালে আনোয়ারার আব্দুন নুরের মুখোমুখি হয় গতবারের রানারআপ কুমিল্লার শাহ জালাল বলী। দুই জনের এ লাড়াই চলে মাত্র ১ মিনিট ২৬ সেকেন্ড। এতে শাহজালাল বলীর কাছে পরাজিত হয় আব্দুন নুর বলী।
এর আগে বিকেল ৪ টায় লালদিঘি ময়দানে মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেল পৌনে ৪টায় বলী খেলার উদ্বোধন করেছেন নগর পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। এতে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা এম. রেজাউল করিম চৌধুরী।
২০২২ সালের ২৫ এপ্রিল আয়োজিত জব্বারের বলী খেলার ১১৩তম আসরে চ্যাম্পিয়ন হয় চকরিয়া উপজেলার তরিকুল ইসলাম জীবন।
প্রসঙ্গত, বাঙালি সংস্কৃতির বিকাশ এবং একই সঙ্গে বাঙালি যুবসম্প্রদায়ের মধ্যে ব্রিটিশবিরোধী মনোভাব গড়ে তোলা এবং শক্তিমত্তা প্রদর্শনের মাধ্যমে তাদের মনোবল বাড়ানোর উদ্দেশ্যে আন্দোলনের কৌশলী সংগঠক চট্টগ্রাম নগরের বদরপাতি এলাকার সওদাগর আবদুল জব্বার ১৯০৯ সালে বলী খেলার সূচনা করেন। সেই থেকে প্রতি বছরের বৈশাখ মাসের ১২ তারিখ এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।