Hathazari Sangbad
হাটহাজারীরবিবার , ১৬ এপ্রিল ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে: প্রবাসীদের টার্গেট করে ছিনতাই, চক্রের প্রধানসহ গ্রেফতার ১১

অনলাইন ডেস্ক
এপ্রিল ১৬, ২০২৩ ১০:৫৬ অপরাহ্ণ
Link Copied!

 বিদেশ থেকে আসা প্রবাসীদের টার্গেট করে ছিনতাইয়ে জড়িত চক্রের ১১ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব-৭।  
 
শনিবার (১৫ এপ্রিল) সন্ধ্যা থেকে রোববার (১৬ এপ্রিল) সকাল পর্যন্ত র‌্যাব-৭ এর সদস্যরা নগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।
রোববার নগরের র‌্যাব-৭ এর চান্দগাঁও ক্যাম্পে প্রেস ব্রিফিং এই তথ্য জানান সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. নূরুল আবছার।
 
গ্রেফতাররা হলেন- মো. ইমরান হাসান (২৭), মো. রুবেল (৩১), মো. শফি ওরফে মো. মিজানুর রহমান (২৯), জাহাঙ্গীর আলম সোহাগ (২৮), মো. মোয়াজ্জেম হোসেন (৩৪), ইয়াছিন আরাফাত মিনার (২৫), মো. জমির (৪৫), মো. সৈকত (২২), হাবিবুল কিবরিয়া ওরফে আরমান (২২), কিল্টন দে (২৯) ও মো. কায়সার হামিদ (৩৪)।
সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) মো. নূরুল আবছার জানান, দুষ্কৃতিকারীরা নগরের আগ্রাবাদ থেকে একটি প্রাইভেটকারে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের দিকে অবস্থান করছে, এমন সংবাদের ভিত্তিতে শনিবার সন্ধ্যা থেকে রোববার সকাল পর্যন্ত এ এলাকায় অভিযান চালানো হয়। এ অভিযানে ১১ জনকে গ্রেফতার করা হয়। ছিনতাই চক্রে ১০ থেকে ১২ জন থাকে বলে তাদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়। এদের মধ্যে ৩ থেকে ৪ জন বিমানবন্দরের ভেতরে অবস্থান করে এবং বাকী সদস্যরা বাইরে অপেক্ষায় থাকতো। বিমানবন্দরের ভেতরে থাকা সদস্যরা বিদেশ থেকে আসা প্রবাসীদের প্রথমে টার্গেট করে। প্রবাসীরা যখন বিমানবন্দর হতে বের হয়ে গাড়িতে যাওয়ার জন্য রওনা দেয় তখন বিমানবন্দরের ভেতরে থাকা সদস্যদের তথ্য অনুযায়ী বাইরে অপেক্ষারত ছিনতাই চক্রের অন্যান্য সদস্যরা পথে প্রবাসীদের দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে লাগেজ সহ সর্বস্ব কেড়ে নেয়। এছাড়া তারা প্রবাসী ব্যক্তিদের পাসপোট ছিনিয়ে নিয়ে পরবর্তীতে ব্ল্যাকমেইল করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়।
 
তিনি আরও জানান, গ্রেফতার চক্রের সদস্যরা ছিনতাই ছাড়াও চট্টগ্রামের পটিয়া, বোয়ালখালী ও বাঁশখালী রুটে সিএনজি অটোরিকশাকে টার্গেট করতো। তাদের এক গ্রুপ সিএনজি টার্গেট করতো এবং অন্য গ্রুপ যাত্রী সেজে সেই সিএনজিতে উঠে। পরে মাঝপথে নির্জন স্থানে তারা সিএনজি চালককে আহত করে অটোরিকশা ছিনতাই করে চলে যেন। পরবর্তীতে সিএনজি অটোরিকশাগুলো তাদের গোপন একটি স্থানে নিয়ে নাম্বার প্লেট, চেসিস নাম্বার ও সিএনজির রং পরিবর্তন করে ফেলে। পরে কাভার্ডভ্যানের মাধ্যমে চট্টগ্রামের বাইরে ফেনী, নোয়াখালী, কুমিল্লা এবং বগুড়ায় এক থেকে দেড় লাখ টাকায় পাচার করতো। যখন সিএনজি অটোরিকশা চাহিদা থাকতো না তারা পুনরায় বিমানবন্দর এলাকায় অবস্থান করে প্রবাসীদের লাগেজ ছিনতাইসহ বিভিন্ন অপকর্ম করে বেড়াতো। চক্রের দলনেতা ছিল ইমরান । এছাড়া  তারা রমজান মাস এবং ঈদ উপলক্ষে চট্টগ্রামের জঙ্গল সলিমপুরসহ বিভিন্ন রুটে চলাচলকারী বাসের যাত্রী এবং ড্রাইভারদেরকে দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে জিম্মি করে মূল্যবান জিনিসপত্র, স্বর্ণালঙ্কার ও নগদ টাকা ছিনতাইয়ে জড়িত বলে স্বীকার করেছে। গ্র্রেফতার এই ১১ জনের মধ্যে একাধিক জনের বিভিন্ন থানায় মামলা রয়েছে । পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।