Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ১১ মে ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রাম থেকে ৯৯৯-এ সবচেয়ে বেশি কল মারামারির

অনলাইন ডেস্ক
মে ১১, ২০২৩ ৬:৫৮ অপরাহ্ণ
Link Copied!

ঈদের ছুটিতে ঢাকা থেকে খৈয়াছড়া ঝর্ণায় ঘুরতে এসে পাঁচ বন্ধু দিক ভুল করে হারিয়ে যান বনের গভীরে। বিকেল গড়িয়ে সন্ধ্যা নেমে এলে কোন উপায়ন্তর না দেখে ফোন দেন জাতীয় জরুরি সেবা ৯৯৯— এ। পরে প্রায় দুই ঘণ্টারও বেশি চেষ্টায় ওই পাঁচ বন্ধুকে উদ্ধার করে পুলিশ।
 
ঈদের ছুটিতে চট্টগ্রাম থেকে জাতীয় জরুরি সেবায় কল গেছে ২৮৫টি। এরমধ্যে সবচেয়ে বেশি মারামারি। সংখ্যায় যা প্রায় ৭০টি। এছাড়া নারী নির্যাতন, চুরি, ডাকাতি, ছিনতাই, অসামাজিক কার্যকলাপ, শব্দ দূষণ, মরদেহ উদ্ধার, নিখোঁজ, জিম্মিদশা থেকে মুক্তি, ভাঙচুর, জমি দখল, মদ্যপান, মাদক সেবন ইত্যাদি অপরাধের জন্য কলও ছিল উল্লেখযোগ্য হারে।
 
জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর তথ্যানুযায়ী, ২১ থেকে ২৫ এপ্রিল পাঁচ দিনে চট্টগ্রাম থেকে সন্ত্রাসী কার্যক্রমের ২২টি, নারী সহিংসতার ২২টি, শব্দদূষণের ২০টি, জুয়ার আসর বসানোর ১৭টি, দুর্ঘটনার ১৫টি, চুরির ১১টি, মাদক সেবন ১০টি, পারিবারিক সমস্যার ১০টি, মরদেহ উদ্ধারে ৮টি, নিখোঁজ সংক্রান্ত ৮টি, জিম্মিদশা থেকে মুক্তির ৭টি, ভাঙচুর সংক্রান্ত ৩টি, জমি দখল ৩টি, ডাকাতির ২টি, মদ খাওয়ার অভিযোগে ২টি, সমাজবিরোধী কার্যকলাপ ২টি, অত্যাচার নিষ্ঠুরতা ১টি, ছিনতাই ১টি, খুন ১টি, হিজড়া আক্রমণ ১টি, ব্যক্তির বিরুদ্ধে অপরাধ ১টি এবং চাঁদাবাজি সংক্রান্ত সমস্যার প্রতিকার চেয়ে ১টি কল আসে ৯৯৯ নম্বরে।
 
জাতীয় জরুরি সেবার পরিদর্শক (ট্রেইনার, ফোকাল পারসন অ্যান্ড পাবলিক রিলেসন্স) আনোয়ার সাত্তার বলেন, ‘ঈদে বিভিন্ন প্রতিষ্ঠানে ছুটি থাকলেও জাতীয় জরুরি সেবা-৯৯৯ এ কোনো ছুটি থাকে না। এসময়ে চট্টগ্রাম থেকে পাঁচ দিনে ২৮৫টি কল এসেছে। এরমধ্যে সবচেয়ে বেশি মারামারি। বাকিগুলো বিভিন্ন সমস্যা নিয়ে। ৯৯৯ থেকে প্রত্যেকটি অভিযোগের বিষয়ে সংশ্লিষ্ট থানাকে জানিয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।’
 
তিনি বলেন, ‘ঈদের সময় অনেকেই বিপদে পড়েছেন। তারা সমস্যার সমাধান পেতে ৯৯৯ এ কল করেছেন। জাতীয় জরুরি সেবা নম্বর ৯৯৯ কন্ট্রোল রুম থেকে সেই সেবা গ্রহীতাদের সর্বোচ্চ সেবাটুকু দেওয়া হয়েছে। যারা প্রতিকার চেয়ে কল করেছেন তাদের ঘটনাটি দ্রুত সংশ্লিষ্ট থানা-পুলিশকে অবহিত করা হয়। ঈদের পাঁচদিনে (২১ এপ্রিল থেকে ২৫ এপ্রিল) চট্টগ্রাম থেকে ৯৯৯ এ কল এসেছে ২৮৫টি।’