Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ২৪ জুন ২০২৩

চট্টগ্রাম ও ঢাকায় রাত ১০টা পর্যন্ত ব্যাংক খোলা

অনলাইন ডেস্ক
জুন ২৪, ২০২৩ ৭:১১ অপরাহ্ণ
Link Copied!

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের পশুর হাট সংলগ্ন ব্যাংকের শাখা ও উপ-শাখা বিশেষ ব্যবস্থায় রোববার (২৫ জুন) থেকে সোমবার (২৬ জুন) পর্যন্ত বর্ধিত সময়ে অর্থাৎ বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং মঙ্গলবার (২৭ জুন) থেকে ঈদের আগের দিন পর্যন্ত সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম চালু থাকবে।
 
এ নিয়ে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ একটি নির্দেশনা দিয়েছে। নির্দেশনায় উল্লেখ করা হয়, ঈদুল আজহা উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, উত্তর সিটি করপোরেশন ও চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোরবানির পশুর হাটগুলোতে অধিক সংখ্যক ব্যবসায়ীর আগমন ঘটে। এসময়ে বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়। এতে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি গুরুত্বপূর্ণ।
এক্ষেত্রে কোরবানির পশুর হাটগুলো সংলগ্ন বিভিন্ন ব্যাংকের শাখা বা উপশাখা তাদের নিয়মিত কার্যক্রম পরিচালনা করে থাকে। হাটগুলো সংলগ্ন এসব শাখা-উপশাখা ব্যবহার করে যাতে পশু ব্যবসায়ীরা অর্থ লেনদেন করতে পারেন এ জন্য পশুর হাট সংলগ্ন ব্যাংকের অস্থায়ী বুথ খোলা থাকবে।
 
নির্দেশনায় বলা হয়, ঢাকার দুই সিটি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের কোরবানির পশুর হাট সংলগ্ন ব্যাংকের শাখা বা উপশাখা নিজ বিবেচনায় নির্বাচন করে শাখা বা উপশাখায় বিশেষ ব্যবস্থায় রোববার থেকে সোমবার পর্যন্ত বর্ধিত সময়ে অর্থাৎ বিকেল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম চালু থাকবে। আর মঙ্গলবার থেকে ঈদের আগের দিন পর্যন্ত শাখা বা উপশাখা সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু থাকবে।
বলা হয়, পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে কোরবানির পশুর হাটে নিজ বিবেচনায় অস্থায়ী বুথ স্থাপনের ব্যবস্থা করতে হবে। সংশ্লিষ্ট ব্যাংকের শাখা, উপশাখা বা বুথগুলোতে অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী কর্মকর্তা ও কর্মচারীদের বিশেষ ভাতা দেওয়ার কথাও বলা হয়েছে।