Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ১৭ এপ্রিল ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে বৃষ্টি হতে পারে আজ বা কাল, সুখবর দিল আবহাওয়া অফিস

অনলাইন ডেস্ক
এপ্রিল ১৭, ২০২৩ ৮:২৫ অপরাহ্ণ
Link Copied!

বেশ কয়েকদিন ধরে খটখটে রোদ। গরমে নাজেহাল জনজীবন। বিদ্যুতের অবস্থাও বেগতিক। এরমধ্যেই আবহাওয়া অফিসের সুখবরের বার্তা এলো। মৌসুমী লঘুচাপের প্রভাবে চট্টগ্রামে আজ বা কালকের মধ্যে বৃষ্টি নামার সম্ভাবনা দেখছে আবহাওয়াবিদরা।

তারা বলছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করায় চট্টগ্রামের দুই-এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যা আগামীকাল (১৮ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে।

এদিকে, সোমবার (১৭ এপ্রিল) চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ২৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তবে চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা জেলার সীতাকুণ্ডে। সেখানকার তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এরপরে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে সন্দ্বীপে। সেখানে আজকের তাপমাত্রা ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

এ বিষয়ে চট্টগ্রাম পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ ও পূর্বাভাস কর্মকর্তা শেখ হারুন অর রশীদ সিভয়েসকে বলেন, ‘অস্থায়ীভাবে আংশিক মেঘলা থেকে সাময়িকভাবে মেঘলা থাকতে পারে। একইসঙ্গে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সে সাথে দু’এক জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।’

তিনি আরও বলেন, ‘আজকের যে তাপমাত্রা রেকর্ড হয়েছে তা স্বাভাবিক তাপমাত্রা। গত কয়েকদিনে চট্টগ্রামের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। আর কিছু কিছু জায়গায় আকাশে মেঘ তৈরি হচ্ছে। দু এক জায়গায় বৃষ্টি হতে পারে মানে বৃষ্টি সব জায়গায় হবে না। সেটা এক থেকে ২৫ শতাংশ হারে বৃষ্টি হতে পারে। এরপর তাপমাত্রা ধীরে ধীরে কমতে পারে।’