Hathazari Sangbad
হাটহাজারীমঙ্গলবার , ৪ জুলাই ২০২৩

চট্টগ্রামে ডেঙ্গুর কবলে শিশুরা

অনলাইন ডেস্ক
জুলাই ৪, ২০২৩ ৭:১১ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রামে অনেক শিশু আক্রান্ত হচ্ছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে। পাশাপাশি মৃত্যুর ঘটনাও ঘটছে। তথ্য অনুসারে, চট্টগ্রামে এখন পর্যন্ত ডেঙ্গুতে যত জনের মৃত্যু হয়েছে, তার অর্ধেকই হচ্ছে শিশু। এছাড়াও মোট আক্রান্তের মধ্যে ২৫ শতাংশের বেশি শিশু হাসপাতালে ভর্তি হয়েছে।

এদিকে, শিশুদের আক্রান্ত নিয়ে আতংকিত পরিবার পরিজন। আর উদ্বিগ্ন খোদ স্বাস্থ্য বিভাগও। যদিও শিশুদের প্রতি বাড়তি নজর দেয়ার পাশাপাশি এ সময়ে জ্বর হলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের শিশু স্বাস্থ্য বিভাগের সাবেক বিভাগীয় প্রধান শিশু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. নাসির উদ্দিন মাহমুদ বলেন, ‘শিশুরা ডেঙ্গুতে আক্রান্ত হলে বিপদ বেড়ে যায়। অল্পতেই শরীরের অন্যান্য সমস্যা দেখা দেয় তাদের। তাই অবশ্যই সচেতন থাকতে হবে। বিশেষ করে এ মৌসুমে দিনে হোক কিংবা রাতের বেলায় শিশুরা ঘুমালে অবশ্যই মশারি টানাতে হবে। প্রয়োজন হলে ফুল প্যান্ট ও ফুল হাতার জামা পড়িয়ে রাখতে হবে। পাশাপাশি জ্বর আসলে দেরি না করে দ্রুত চিকিৎসকের দ্বারস্থ হতে হবে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুসারে, চট্টগ্রামে এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৭৯ জন। আর মৃত্যু ঘটেছে ১০ জনের। আক্রান্তদের মধ্যে ৫০ শতাংশ পুরুষ, ২৪ শতাংশ নারী এবং ২৫ শতাংশের বেশি হচ্ছে শিশু। এছাড়াও মৃত্যু হওয়া ১০ জনের মধ্যে পাঁচ জনই হচ্ছে শিশু। দুই জন নারী ও তিনজন পুরুষ রয়েছে।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, ‘দিনদিন চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। আক্রান্তদের মধ্যে শিশুদের সংখ্যাও তুলনামূলক বেশি। যা ভাবার বিষয়। তাই এ বিষয়ে সকলকে সচেতন থাকতে হবে।’

২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ২৪ জন: চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি বিভিন্ন হাসপাতালে আরও ২৪ জন ভর্তি হয়েছে। তাদের মধ্যে শিশু থেকে বৃদ্ধাও রয়েছেন। আক্রান্তদের মধ্যে বিভিন্ন বেসরকারি হাসপাতালে ১৮ জন এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ৬ জন ভর্তি হয়েছেন। গতকাল (সোমবার) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। এ নিয়ে চট্টগ্রামে আক্রান্ত রোগীর সংখ্যা ৫৭৯ জনে এসে দাঁড়িয়েছে। তাদের মধ্যে ৮৫ জন বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বাকি ৪৯৪ জন সুস্থ হয়ে বাড়ি ফিরলেও এ পর্যন্ত ডেঙ্গুতে চট্টগ্রামে প্রাণ গেছে ১০ জনের।