Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ১২ আগস্ট ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

চট্টগ্রামে ডেঙ্গুতে নারীর মৃত্যু, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯১

অনলাইন ডেস্ক
আগস্ট ১২, ২০২৩ ৮:১০ অপরাহ্ণ
Link Copied!

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৯১ জন। এ নিয়ে চলতি মাসে ১ হাজার ১৬৭ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এছাড়া এ দিন আরও একজনের মৃত্যুর হয়েছে।

শনিবার (১২ আগস্ট) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় থেকে এ তথ্য জানানো হয়। এর আগে গতকাল ও একজন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য বিভাগ।  ডেঙ্গুতে মৃত্যু হওয়া নাছিমা আক্তার নামে ওই সীতাকুণ্ড এলাকার বাসিন্দা। তার ৩২ বয়স বছর।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্যানুযায়ী, ডেঙ্গু উপসর্গ নিয়ে ১১ আগস্ট রাতে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয় নাছিমাকে। হাসপাতালে ভর্তির পর পরীক্ষায় তার ডেঙ্গু শনাক্ত হয়। পরে ওই রাতেই তিনি মারা যান।

এদিকে, ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ৯১ জনের মধ্যে সরকারি হাসপাতালে ভর্তি রয়েছে ৫৬ জন এবং বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন ৩৫ জন রোগী।

এবছর এখন পর্যন্ত চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৩ হাজার ৯৪৩ জন। এর মধ্যে চলতি আগস্ট মাসেই ডেঙ্গু আক্রান্ত রোগী মিলেছে ১ হাজার ১৬৭ জন। অন্যদিকে এবছর ডেঙ্গুতে ৩২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে আগস্ট মাসেই মারা গেছেন ৭ জন।

চট্টগ্রামে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে জেলা সিভিল সার্জন ডা. ইলিয়াছ চৌধুরী বলেন, সবার আগে সচেতনতা প্রয়োজন। বিশেষ করে শিশুদের ক্ষেত্রে আরও যত্নবান হওয়া জরুরি। যেকোনো সময় ঘুমাতে গেলে অবশ্যই মশারি টাঙিয়ে ঘুমাতে হবে। কোনো লক্ষণ দেখা দিলে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

এ সময় বাড়ির আশপাশ পরিস্কার পরিচ্ছন্ন রাখার প্রতিও গুরুত্বারোপ করেন তিনি।