Hathazari Sangbad
হাটহাজারীশনিবার , ১ জুলাই ২০২৩

গবাদি পশু কোরবানিতে ২য় অবস্থানে চট্টগ্রাম

অনলাইন ডেস্ক
জুলাই ১, ২০২৩ ৮:২২ অপরাহ্ণ
Link Copied!

ঈদুল আজহায় চট্টগ্রাম বিভাগে ২০ লাখ ৫১ হাজার ৭৭৭টি গবাদি পশু কোরবানি হয়েছে।
 
প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যমতে, কোরবানি দেওয়া এসব পশুর মধ্যে ১২ লাখ ২৯ হাজার ৬২টি গরু, ৮৭ হাজার ২১৪টি মহিষ, ৬ লাখ ৪১ হাজার ৯৭৮টি ছাগল, ৯৩ হাজার ১৮১টি ভেড়া ও অন্যান্য পশু ৩৪২টি।
চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ কার্যালয় সূত্রে জানা যায়, চট্টগ্রামে ২০২২ সালে ৮ লাখ ১৩ হাজার ৫০টি পশু কোরবানি করা হয়। ২০২১ সালে কোরবানি হয় ৭ লাখ ৪২ হাজার ৪৫৫টি পশু।
 
এবছর ৮ লাখ ৭৯ হাজার ৭১৩টি পশু কোরবানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়, যার মধ্যে গরু ৫ লাখ ২৬ হাজার ৩২৫টি, মহিষ ৭১ হাজার ৩৩৩টি, ছাগল ও ভেড়া দুই লাখ ৪৪ হাজার ৪০৫টি। অবশ্য পরবর্তীতে এই সংখ্যা কমিয়ে আনা হয় ৮ লাখ ৭৪ হাজারে।
 
ইসলামি বিধান মতে, কোরবানির পশু জবাই করার সময় শুরু হয় ঈদুল আজহার নামাজের পর থেকে এবং শেষ হয় ১৩ জিলহজ সূর্যাস্তের মাধ্যমে। অর্থাৎ, জবাই করার সময়কাল চারদিন, ঈদুল আজহার দিন এবং ঈদের পরে আরও তিনদিন। সেই হিসেবে শুক্রবার (৩০ জুন) ও শনিবার (১ জুলাই) নগরের বিভিন্ন স্থানে পশু কোরবানি দিতে দেখা গেছে।
 
চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা স্ট্যান্ডিং কমিটির সভাপতি কাউন্সিলর মোবারক আলী বলেন, গতবছরের চেয়ে এবছর নগরীতে কোরবানি বেশি হয়েছে। ঈদের দিন বিকাল সাড়ে ৩টার মধ্যে নগরীর ৮০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়, যা ছিল বিগত বছরের চেয়ে বেশি।
 
জেলা প্রাণিসম্পদ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ডা. মো. আলমগীর বলেন, সামগ্রিকভাবে কোরবানির সংখ্যা বেশি হলেও লক্ষ্যমাত্রার চেয়ে ১০ শতাংশ কম কোরবানি হয়েছে বলে ধারণা করছি।