Hathazari Sangbad
হাটহাজারীবৃহস্পতিবার , ১৯ অক্টোবর ২০২৩

কমলো কুয়েত প্রবাসীদের ই-পাসপোর্ট ফি

অনলাইন ডেস্ক:
অক্টোবর ১৯, ২০২৩ ৩:৪৮ অপরাহ্ণ
Link Copied!

কুয়েত প্রবাসীদের জন্য ই-পাসপোর্ট ফি কমিয়েছে সরকার। কুয়েতসহ অন্যান্য দেশের প্রবাসীদের দাবি ও দূতাবাসে প্রচেষ্টাতে গত ১৭ অক্টোবর থেকে সেই ফি কমানো হয়েছে।

প্রবাসীদের জন্য সরকার বিভিন্ন দেশে ধাপে ধাপে চালু করছে ই-পাসপোর্ট সেবা কার্যক্রম। তারই অংশ হিসেব চলতি বছরের জুন মাসে কুয়েতে শুরু হয় ই-পাসপোর্ট সেবা। ছাত্র এবং সাধারণ শ্রমিকদের ১০ বছর মেয়াদি ই-পাসপোর্ট সাড়ে ১৫ কুয়েতি দিনার প্রদান করতে হলেও ড্রাইভার, ক্লিনার, পেইন্টার, সহ অন্যান্য শ্রমিক পেশার প্রবাসীদের ক্ষেত্রে ১০ মেয়াদি ই-পাসপোর্ট করতে ফি দিতে হতো সাড়ে ৩৮ কুয়েতি দিনার। এখন সেই ফি কমিয়ে সাড়ে ১৫ কুয়েতি দিনার কার্যকর করা হয়েছে।

বুধবার (১৮ অক্টোবর) কুয়েতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মাদ আসিকুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

রাষ্ট্রদূত বলেন, আমরা নিজেরাই উদ্যোগী হয়ে ড্রাইভার, ক্লিনার, পেইন্টারসহ অন্যান্য শ্রমিক পেশায় কর্মরত প্রবাসীদের ই-পাসপোর্ট ফি কমাতে অনুরোধ করি। প্রবাসবান্ধব সরকার এতে রাজি হয়ে কমানো হয়েছে ই-পাসপোর্ট ফি।

প্রবাসীদের আগের এমআরপি পাসপোর্টের সঙ্গে জন্ম নিবন্ধন অথবা ভোটার আইডি তথ্য সঠিক থাকলে ১ মাসে ই-পাসপোর্ট পেয়ে যান প্রবাসীরা। ই- পাসপোর্টের ফি কমানোয় খুশি কুয়েতে প্রবাসী বাংলাদেশিরা। তারা ধন্যবাদ কৃতজ্ঞতা জানান দূতাবাস ও বাংলাদেশ সরকারের প্রতি।