Hathazari Sangbad
হাটহাজারীসোমবার , ২৪ এপ্রিল ২০২৩
আজকের সর্বশেষ সবখবর

এবার চট্টগ্রামে এসএসসিতে বসছে দেড় লক্ষাধিক পরীক্ষার্থী

অনলাইন ডেস্ক
এপ্রিল ২৪, ২০২৩ ৭:১০ অপরাহ্ণ
Link Copied!

আগামী ৩০ এপ্রিল থেকে শুরু হচ্ছে ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি ও সমমান) পরীক্ষা। এতে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার অংশ নিচ্ছে দেড় লাখের বেশি পরীক্ষার্থী। গতবারের তুলনায় এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা এবং পরীক্ষার্থী দুটোই বেড়েছে।
এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে ২১৬টি কেন্দ্রে ১ হাজার ১০৭টি প্রতিষ্ঠানের মোট ১ লাখ ৫৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিচ্ছে। সংখ্যায় গতবার ছিল ১ লাখ ৪৯ হাজার ৭১২ জন। যা গতবারের চেয়ে ৫ হাজার ৫৭ জন বেশি।
 
এবার অংশ নেয়া মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬৮ হাজার ২৭০ জন এবং ছাত্রী ৮৬ হাজার ৪৯৯ জন। এদিকে, এবারও ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থী বেশি।
 
এদিকে, এবার এসএসসি পরীক্ষায় তিন বিভাগেই পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে অংশ নিচ্ছে ৩৪ হাজার ৩২ জন। মানবিক থেকে ৫৯ হাজার ৫৩৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী।
 
যা গতবছর বিজ্ঞান বিভাগ থেকে ৩০ হাজার ৩৭১ জন। মানবিক থেকে ৫৯ হাজার ১৩৭ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬০ হাজার ২০৪ জন পরীক্ষার্থী অংশ নিয়েছিল।
 
এদিকে মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবার ২১৬টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন পরীক্ষার্থী। যা গতবার ছিল ১ লাখ ৫ হাজার ৯২০ জন।
 
অন্যদিকে এবারে কক্সবাজার জেলায় মোট ৩০টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ২৪ হাজার ৩৩০ জন পরীক্ষার্থী। যা গতবছর ছিল ২৩ হাজার ৪৩১ জন।
 
ওদিকে রাঙ্গামাটি জেলায় ২১টি কেন্দ্রে এবার পরীক্ষায় অংশ নিচ্ছে ৮ হাজার ৭৪২ জন। গতবার এ সংখ্যাটি ছিল ৭ হাজার ৬৫৮ জন।
 
খাগড়াছড়ির ২৩টি কেন্দ্রে থেকে পরীক্ষায় অংশ নিচ্ছে ৯ হাজার ৮৬৬ জন পরীক্ষার্থী। এটি গতবছর ছিল ৮ হাজার ৬৬০ জন।
 
বান্দরবানের ১৫টি কেন্দ্র থেকে এবার পরীক্ষায় অংশ নিবে ৪ হাজার ৯৪৫ জন। গতবছর ছিল ৪ হাজার ৪৩ জন।
 
এ প্রসঙ্গে পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন,‘আসন্ন এসএসসি পরীক্ষায় আমরা সব রকমের প্রস্তুতি নিয়ে রেখেছি। এবারের পরীক্ষায় সাধারণ ভিজিল্যান্স টিম আছে ৬০টি এবং বিশেষ ভিজিল্যান্স টিম রাখা হয়েছে ১২টি। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে আমাদের কন্ট্রোল রুমও খোলা হয়েছে।’